ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

বাংলানিউজে কণা আলম

নিজেকে ভালোবেসে নিজের যত্ন নিতে হবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, মে ১০, ২০১৪
নিজেকে ভালোবেসে নিজের যত্ন নিতে হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্বক-চুল সর্বোপরি স্বাস্থ্যের যে কোনো সমস্যার উৎকৃষ্ট সমাধান হলো নিজেকে ভালোবাসা। নিজেকে ভালোবেসে নিজের স্বাস্থ্যের যত্ন নিতে হবে।

নিজের প্রতি যত্নশীল হয়ে প্রসাধনী ও ওষুধ ব্যবহার করলে ত্বক-চুল হোক বা যেকোনো সমস্যাই দ্রুত সমাধান হয়ে যাবে। নিজের সৌন্দর্যের প্রতি আত্মবিশ্বাসী হয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে। পরামর্শের ভিত্তিতে প্রয়োজনীয় প্রসাধনী ও ওষুধ ব্যবহার করতে হবে।

রূপচর্চা বিষয়ে বাংলানিউজের পাঠকদের করা বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন রূপচর্চা বিশেষজ্ঞ ও ওমেন্স ওয়ার্ল্ডের কর্ণধার কণা আলম।

‍বাংলানিউজের লাইফস্টাইল বিভাগ শনিবার আয়োজন করে রূপচর্চা বিষয়ে পাঠকদের সরাসরি প্রশ্নোত্তর পর্বের। বাংলানিউজ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলামের সঞ্চালনায় পাঠকদের সরাসরি প্রশ্নের উত্তর দেন কণা আলম।

তিনি বলেন, মানুষের ত্বকসহ স্বাস্থ্যের সঙ্গে খাবার-দাবারের অভ্যাস ও বিশ্রাম জড়িত। অবহেলা করার মানসিকতা থাকলেও এসব ব্যপারে সচেতনতাই জরুরি। নিয়মিত পানি পান করতে হবে।

কণা আলম বলেন, ত্বক মসৃণ ও আকর্ষণীয় রাখতে নিয়মিত ক্লিনিং, ফোমিং, ময়েশ্চারাইজিং করতে হবে।

‘চুল লম্বা ও সিল্কি হলেও ইদানিং অনেক চুল পড়ছে। অনেক হারবাল প্রোডাক্ট ব্যবহারসহ শ্যাম্পু পরিবর্তন করেও কোনো লাভ হয়নি’- ১৯ বছর বয়সী প্রজাপতিসহ বেশ কয়েকজন পাঠকের এ সমস্যার প্রতিকারে কণা আলম বলেন, হেয়ারপ্যাকে তেল মিশিয়ে চুলে ব্যবহার করলে কিছুটা প্রতিকার পাওয়া যাবে।

খুশকি দূর করার বিষয়ে কুষ্টিয়া থেকে মনি নামে এক গৃহিণীর পাঠানো প্রশ্নের জবাবে তিনি বলেন, নিয়মিত মেথি ওয়েল ব্যবহারে চুলের খুশকি দূর হয়। এছাড়া খুশকি রোধে টক দই, হারবাল ওয়েলও বেশ উপকারী।

তিনি বলেন, চুলের খুশকি দূর করতে সপ্তাহে তিন দিন রাতে মাথায় হারবাল ওয়েল ও বা মেথি হারবাল ওয়েল মাখিয়ে সারারাত রাখতে হবে। সকালে চুল ধুয়ে ফেলতে হবে।

তবে ‍প্যাক না থাকলে দক দই, লেবুর রস, ভিনেগার লাগালেও খুশকি সমস্যায় উপকার পাওয়া যাবে।

এছাড়া, খুশকি থেকে মুক্তির জন্য ভালো ব্র্যান্ডের তেল ব্যবহার করা যেতে পারে বলেও তিনি জানান।

আবদুস সালাম শেখ নামে ৩০ বছর বয়সী এক ব্যক্তি বলেন, এই বয়সেই কপালে বলি রেখা পড়ে যাচ্ছে।

এ সমস্যার সমাধানে রূপচর্চা বিশেষজ্ঞ কণা আলম বলেন, কপালে বলি রেখা দূর করতে বিউটিপ্যাক ব্যবহার করা যেতে পারে। চন্দন, শংখসহ বিভিন্ন সৌন্দর্যবর্ধক উপাদান দিয়ে তৈরি এই বিউটিপ্যাক সপ্তাহে একদিন ব্যবহার করলেই হবে। তবে এটা ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। তাহলে মুখ হালকা টানটান হবে। ফলে ওই বলি রেখা দূর হবে।

অভিষেক নামে এক পাঠক বলেন, ৪-৫ বছর ধরে তার চোখের নিচে কালো মতো দাগ রয়েছে।

তার এ সমস্যা থেকে মুক্তির উপায় হিসেবে কণা আলম বলে, চায়ের ব্যবহৃত পাতা ফ্রিজে রেখে আধা ঘণ্টা ধরে চোখের কালো দাগের নিচে ব্যবহার করে উপকার পাওয়া যেতে পারে।

লীরা নামে এক চাকুরিজীবী পাঠক বলেন, তার বয়স ৩৩ বছর। তার নাকের দুই পাশে মেসতার মত ব্রণ ও দাগ রয়েছে। চিকিৎসক দেখিয়েও লাভ হয়নি।

লীরাসহ এ সমস্যায় চিন্তিতদের উদ্দেশ্যে কণা আলম বলেন, ব্রণ এবং মেসতার মতো দাগের সবচেয়ে কার্যকরী সমাধান স্ক্র্যাবিং করা।

দেশের বিশিষ্ট রূপচর্চা বিশেষজ্ঞ বলেন, সপ্তাহে অন্তত একবার চালের গুঁড়া ও টকদই দিয়ে নিয়মিত মুখে স্ক্র্যাবিং করতে হবে। এতে মুখের অবাঞ্ছিত দাগ অনেকটাই কমে যাবে।

এছাড়া, নিয়মিত এসটারজেন্ট ব্যবহার করলেও ভালো সুফল পাওয়া যাবে।

বয়স ২৫ বছর। ১০ বছর আগে চুল পাকা শুরু হয়। এখন মোট চুলের প্রায় ৪০ ভাগই পেকে গেছে-বিভুতী বাড়ৈ নামে একজন পাঠকের এমন সমস্যার সমাধানে কণা আলম বলেন, চুল পাকা আসলে সম্পূর্ণ জেনেটিকাল একটি ব্যাপার। এটা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই এবং এটা পুরোপুরি বন্ধ করারও কোনো সুযোগ নেই।

তবে নিয়মিত চুলের যত্ন নিলে চুল পাকা প্রতিরোধ করা যায় উল্লেখ করে তিনি এ সমস্যায় আক্রান্তদের ভালো ব্র্যান্ডের যেকোনো একটি হেয়ার ডাই ব্যবহার করার পরামর্শ দেন।

মাথার চুলপড়া প্রসঙ্গে অনীক নামে এক পাঠকের একটি প্রশ্নের জবাবে কণা বলেন, চুলপড়া রোধে টক দই কার্যকর ভূমিকা রাখে। আমলা-ত্রিফলা সমৃদ্ধ প্যাকের সঙ্গে টক দই মিশিয়ে সপ্তাহে একদিন মাথায় দিতে হবে। আধাঘণ্টা পর তা ধুয়ে ফেলতে হবে। এতে উপকার পাওয়া যাবে।

তাহমিনা ইয়াসমিন নামে এক পাঠক জানতে চান, ত্বক ফর্সা করতে পন্ডস হোয়াইট’র বিকল্প কোনো ক্রিম আছে কি? গুড়া দুধ ও চালের গুড়া ব্যবহার করেও কাজ হয়নি। ত্বক কীভাবে ফর্সা করা যায়?

এ প্রসঙ্গে কণা আলম বলেন, ঘাম ও ময়লার কারণে মুখের ত্বক নষ্ট হয়। যা আমরা বাসায় ঠিকমতো পরিস্কার করতে পারি না। তবে দিনের বেলায় মুখে কোনো ক্রিম ব্যবহার করা উচিত নয়, বরং ত্বকের সুরক্ষা দরকার। এজন্য রাতে নাইট ফেয়ার জাতীয় ক্রিম ব্যবহার করা যায়। পরে সকালে ময়লাযুক্ত ত্বক পরিষ্কার করে ফেলতে হবে। এভাবে ত্বক উজ্জ্বল হবে।

জোবায়ের ইবনে আব্দুল আলীম নামে এক ব্যক্তি বলেন, তার চুল সামান্য কোকড়ানো। কিন্তু সম্প্রতি তা বেশ রুক্ষ ও নিস্তেজ হয়ে পড়েছে।

এ সমস্যার প্রতিকারে কণা আলম বলেন, এ ধরণের চুলে শ্যাম্পুর সঙ্গে নিয়মিত কন্ডিশনার ব্যবহার করতে হবে। পরে চুলে হালকা করে তেল দিতে হবে। তাহলে চুলের কোকড়ানো ভাব, রুক্ষতা ও নিস্তেজভাব দূর হবে।

তামান্না পারভীন নামে এক গৃহিণী (বয়স ২৭) বলেন, তার মুখের ত্বক অনেক শুষ্ক ও খসখসে। গ্রীষ্মকালে তা বৃদ্ধি পায়।

এ ব্যাপারে কণা বলেন, ময়েশ্চারাইজিং লোশন ব্যবহারের মাধ্যমে এর সমাধান পাওয়া যেতে পারে। এছাড়া, রোদ থেকে ত্বক বাঁচিয়ে রেখে সুফল পাওয়া যাবে।

রিহাত রেজওয়ান (বয়স ২২) নামে এক গৃহিনী জানতে চান, তার মুখে ব্রণের মতো ছোট ছোট লালচে দাগ রয়েছে।

এগুলো দূর করার পরামর্শ দিয়ে কণা আলম বলেন, এসটারজেন্ট ব্যবহার করলে ব্রণের মতো ছোট ছোট লালচে দাগগুলো কমে আসবে। সকালে ও রাতে ব্যবহার করলে ত্বকের অয়েল ব্যালান্সড হয়।

বাংলানিউজের এই অসাধারণ আয়োজনে অংশ নিতে আমন্ত্রণ জানানোর জন্য বাংলানিউজকে ধন্যবাদ জানিয়ে কণা আলম বলেন, এ ধরনের আয়োজনে থাকতে পেরে ভালো লাগছে। একসঙ্গে এতো পাঠকের প্রশ্নের উত্তর দিতে পারাটা নতুন অভিজ্ঞতা।

ভবিষ্যতেও এ ধরনের আয়োজনে বাংলানিউজের সঙ্গে থাকার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এসময় অনুষ্ঠানে অংশ নেওয়া উপস্থিত পাঠকদের ওমেন্স ওয়ার্ল্ডের ডিসকাউন্ট কার্ড উপহার দেন প্রতিষ্ঠানটির কর্ণধার কণা আলম।

** খুশকি দূর করে মেথি ওয়েল
** কপালের বলি রেখা দূর করে বিউটিপ্যাক
** মুখের অবাঞ্ছিত দাগ দূর করতে স্ক্র্যাবিং
** চুল পাকা সমস্যায় যত্নই একমাত্র সমাধান
** হেয়ারপ্যাকে তেল মিশিয়ে ব্যবহারে কমবে চুলপড়া
** চুলপড়া রোধে টক দই কার্যকরী
** কোকড়ানো চুল স্বাভাবিক করে কন্ডিশনার
** ময়েশ্চারাইজিং লোশন কমায় ত্বকের শুষ্কতা
** রুপচর্চা বিষয়ে সরাসরি প্রশ্নোত্তর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।