ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

লাইফস্টাইল

অনিদ্রা…

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জুলাই ২, ২০১৪
অনিদ্রা…

অনেকেই আছেন, যারা রাতে ঘুমের কষ্টে ভোগেন। তবে ঠিক কি কারণে ঘুম হচ্ছে না তা বুঝতে পারেন না।

ফলে সারা দিন ঝিমুনি আর গা গোলানো ভাব।

অনিদ্রা হতে পারে নানা কারণে। তবে আমরা যদি এর সঠিক কারণগুলো জানি, তবে সহজেই অনিদ্রা থেকে মুক্তি পেতে পারি।

QUIZ_July_02

অনিদ্রার উল্লেখযোগ্য কারণগুলো হলো-

. যারা বিভিন্ন সিফটে কাজ করেন, তাদের অনিদ্রা দেখা দিতে পারে। এতে  বিছানায় যাওয়ার এবং বিছানা ছাড়ার সময়ের ঠিক থাকে না। ফলে মানুষের প্রাত্যহিক জীবন-যাপনে ব্যাঘাত সৃষ্টি হয়। যে কারণে অনিদ্রা দেখা দেয়।

. খেয়েই সঙ্গে সঙ্গে ঘুমোতে গেলে কিংবা রাতে ভারি, মশলাদার ও চর্বিযুক্ত খাবার খেলে অনিদ্রা হতে পারে। এতে আপনার হজমেও ব্যাঘাত ঘটতে পারে।

. ঘুমোতে যাওয়ার ঠিক আগে অতিরিক্ত পরিশ্রম করলে, যেমন অতিরিক্ত হাঁটাচলা, দৌঁড়ানো কিংবা অন্যকোনো শারীরিক পরিশ্রম আপনার রাতের ঘুমের বারোটা বাজিয়ে দিতে পারে।

.ঘুমোতে যাওয়ার ঠিক আগ মুহূর্তে সৃজনশীল কাজকর্ম বা অতিরিক্ত মনোযোগ দিতে হয়, এ কাজ ঘুমের যথেস্ট পনিমাণ ব্যাঘাত ঘটাতে পারে।

. অ্যাসিডিটির কারণে আপনার অনিদ্রা দেখা দিতে পারে।

.  কোনো রোগের জন্য হঠাৎ করে কোনো ওষুধ সেবনও অনিদ্রার জন্য দায়ী।

. হরমোন সংক্রান্ত জটিলতার কারণে ঘুম কমে যেতে পারে।

. কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ কাজ করা কিংবা অতিরিক্ত টিভি দেখার ফলে মানুষের মস্তিষ্কে এক ধরনের জটিলতার সৃষ্টি হয়। টিভি বা কম্পিউটারের মনিটর থেকে বের হওয়া আলোকরশ্মি মানুষের মস্তিষ্কে দীর্ঘক্ষণ প্রভাব রাখে, ফলে ঘুমের ব্যাঘাত ঘটে।

. কাজ এবং ঘুমের জায়গা এক হলেও অনিদ্রা হতে পারে। কেননা এতে আপনার দেহ মনে এক ধরনের দ্বন্দ্ব তৈরি হবে।

এছাড়া এ বিষয়গুলো আমরা কেমন জীবন-যাপন করছি, অর্থাৎ আমাদের প্রাত্যহিক জীবন ধারণ কেমন এর ওপরও নির্ভর করে। কাজেই ব্যক্তি ভেদে, সময় এবং সমাজ ভেদে এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় খুঁজতে হবে আপাকেই।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জুলাই ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।