ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

গহনা নিয়ে চিন্তিত!

ঊর্মি মাহবুব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, জুলাই ৯, ২০১৪
গহনা নিয়ে চিন্তিত! আল- হাসান ডায়মন্ড গ্যালারি

শখের রূপার গহনা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন তানজিনা। কালচে হয়ে যাচ্ছে রূপার গহনা।

কী করবে? জ্যামের শহরে মার্কেটে গিয়ে গহনা ঠিক করানো বড় কঠিন বিষয়। তানজিনার মতো গহনা নিয়ে যারা সমস্যায় পড়েছেন একটু মাথা খাটালেই সমস্যার সমাধান পেতে পারেন।

একটি পাত্রে এক টেবিল চামচ খাবার সোডা ও এক টেবিল চামচ লবণ গরম পানিতে মিশিয়ে নিন। এই পানিতে রূপার গহনা দুই মিনিট ভিজিয়ে রাখুন। ২ মিনিট পরে রূপার গহনা উঠিয়ে নিয়ে নরম কাপড় দিয়ে মুছে নিন। একদম ঝকঝকে গহনা।

ঘরে যদি থাকে তেঁতুলের রস আর লেবু থাকে তাহলে তো চিন্তাই নেই। তেঁতুলের রস, লেবু ও সিরকা এক সাথে পানিতে মিশিয়ে রূপার গহনা ভিজিয়ে মুছে ফেলুন দেখবেন নতুন জেল্লা ফিরে পাবে আপনার সখের রূপার গহনা।  

আর যদি হয় সোনার গহনা তাহলে যত্নবান প্রতিটি নারী আরো বেশি। মাঝে মাঝে অনেক নারী নিজেদের অসেচতনায় ক্ষতি করে ফেলেন সখের স্বর্ণের আংটি, চেইন, বালারমতো সব অলংকারের। অনেকেই রূপা আর স্বর্ণের অলংকার এক সাথেই একই বক্সে রাখেন। যার ফলে আকৃতি নষ্ট হতে পারে সোনার গহনার। তাই কখনোই একই বক্সে রূপা আর সোনার গহনা না রাখা ঠিক নয়।

স্বর্ণের গহনার রং কালচে হয়ে গেছে? চিন্তার কিছু নেই। যে জুয়েলারির দোকান থেকে অলংকার কিনেছেন সেখানে নিয়ে গেলেই ওয়ারেন্টি দেয়া সময়ে তা ঠিক করে দেবে জুয়েলারি কোনো ফি ছাড়াই। আর যদি ঘরে বসেই নিজের স্বর্ণের গহনার যত্ন নিতে চান তাহলে একটু ডিটারজেন্ট পানিতে মিশিয়ে নিন। কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর তা তুলে টুথব্রাশে পেস্ট নিয়ে পরিস্কার করে ফেলুন। দেখবেন সখের গহনা তার আগের রূপে ফিরে এসেছে।

এবার আসা যাক মুক্তার গহনার বিষয়ে। মুক্তার গহনা যত্নের ক্ষেত্রে ক্রেতাকে সচেতন হতে হবে আগেই। কেনার আগেই মুক্তার সুতার গাধুনি শক্ত কিনা তা যেমন দেখে নিতে হবে ঠিক তেমিন সমুদ্রের মুক্তার নাম করে চাষের মুক্তা দিয়ে দেয়া হচ্ছে কিনা সে বিষয়ে সচেতন থাকতে হবে। কারণ চাষের মুক্তা তুলনামুলক কম সময়ে কালচে হয়ে যায়। গহনার ব্যবহারের পরে বক্সে তা টিস্যু দিয়ে মুড়িয়ে রাখুন।

আল- হাসান ডায়মন্ড গ্যালারির মার্কেটিং ম্যানেজার হুমায়ুন হাবিব বলেন, অন্য সব গহনা বাড়িতে যত্ন নিতে পারেন। তবে হীরার গহনা পরিষ্কার নিজে ঘরে বসে না করাই ভালো। হীরার গহনার বেলায় জুয়েলারির দোকানে গিয়ে পরিস্কার কারানো  উচিত।

সোনা, রূপা, হীরা মুক্তা ছাড়াও আজকাল নারীদের কাছে ম্যাটাল ও পাথরের গহনার কদর বেশ বেড়েছে। নানা ডিজাইনের নানা ধাতুর এসব গহনার দামও কোনো অংশে কম না।

পাথরের গহনার কোনো পাথর দুর্ঘটনাবশত পড়ে গেলে গ্লু এর মাধ্যমে তা লাগিয়ে নিতে পারেন। আর পাথরের গহনার যত্নের বিষয়ে ট্যালকম পাউডার বেশ কাজে দেয়। ট্যালকম পাউডার বেশি করে দিয়ে কিছুক্ষণ রেখে টুথব্রাশ দিয়ে তুলে ফেললে পাথরের গহনা ফিরে পাবে তার নতুন চেহারা।

মেটালের সব গহনা হালকা গরম পানিতে খাবার সোডা দিয়ে এক দুই মিনিট ভিজিয়ে রেখে নরম কাপড় দিয়ে পরিস্কার করেত হবে।

এভাবে ঘরে বসেই যে কেউ ইচ্ছা করলেই প্রিয় গহনার যত্ন নিতে পারেন নিজেরাই।

বন্ধুরা যে গহনাই কিনবেন, অবশ্যই জুয়েলারির মেমো সংরক্ষণ করবেন।

আরও নানা বিষয়ে জানতে ও আপনার মতামত জানাতে https://www.facebook.com/bnlifestyle

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।