ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

লাইফস্টাইল

হারিয়ে যেতে নেই মানা...

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৪
হারিয়ে যেতে নেই মানা... ছবি: সংগৃহীত

যদিও বাংলার প্রকৃতিতে শরৎ এসেছে। কিন্তু যেভাবে বৃষ্টি হচ্ছে তাতে বোঝাই যাচ্ছে বর্ষা এখনো আমাদের মায়া কাটিয়ে ছেড়ে যায়নি।

এই বর্ষায় সবাই শুধু বেড়াতে যাচ্ছে। কেউ সিলেটে, কেউ রাঙামাটি বা চিটাগং। ফেসবুকে এসব ছবি দেখে নিশ্চয় মন চাইছে মেঘের সঙ্গে লুকোচুরি খেলতে। আপনিও ভাবছেন দু’দিন সময় বের করে প্রিয়জনকে নিয়ে অজানায় হারিয়ে যেতে। কোথায় যাবেন?

জীবনের ছক থেকে বেরিয়ে হারিয়ে যেতে পারেন নীলাচলের মেঘে ঢাকা পাহাড়ে, মেঘলা লেকের স্বচ্ছ জলে, ভাসাতে পারেন ডিঙ্গি নৌকায় অথবা মেঘ ছঁতে ঘুরে আসতে পারেন  নীলগিরি। বৃষ্টির সময়ে পাহাড় ঘেরা বান্দরবান জেলাটি যেন একটি সবুজ কার্পেটের ওপর দাঁড়িয়ে থাকে। যেদিকে দু’চোখ যাবে সবুজে সবুজে বর্নিল এক নতুন সাজে ধরা দেবে আপনার কাছে।

সুদৃশ্য পাহাড় চুড়া, স্বচ্ছ জলরশি আর নানান রঙের নুড়ি পাথরের এক অপূর্ব সমন্বয় সিলেটের জাফলং। নগর সভ্যতার যান্ত্রিক কোলাহল ছেড়ে জীবন এখানে এসে মাথা লুকোয় একটু শান্তির খোঁজে। প্রকৃতির মায়াবী পরশে আনন্দে নেচে ওঠে মন। ঘুরে আসতে পারেন পাহাড়,পানি ও পাথরভরা রূপকথার রাজ্য জাফলংয়ে।

প্রতি বছর বর্ষা এলেই জেগে ওঠে পাহাড়ের খাদে লুকিয়ে  থাকা সুভলং এর ঝরনাগুলো। এই ঝরনাগুলো পার্বত্য রাঙামাটির শহর থেকে মাত্র দেড় ঘণ্টা দূরত্বে অবস্থিত । এখানে প্রায় ৭- ৮ টি ঝর্ণা আছে। তবে বড় ঝরনা একটিই ,যা সুভলং ঝরনা নামে খ্যাত। এই সময়ে প্রকৃতির অকৃপণ সাজে আপনারই অপেক্ষায় অপরূপ রাঙামাটি।

আমরা কেউ পাহাড় পছন্দ করি, কাউকে হয়তো সাগরের ঢেউ ডাকে। সাগর আর পাহাড়ের মিলন একসঙ্গে দেখতে হলে ঘুরে আসুন কক্সবাজার।

আর সূর্যোদয় সূর্যাস্ত এক জায়গায় বসে দেখতে চাইলে, চলে যান সাগরকন্যা কুয়াকাটায়।

সিদ্ধান্ত নিয়েছেন ঘুরতে যাওয়ার এবার প্রস্তুতিটাও নিয়ে নিন:
বেড়াতে যাওয়ার আগে জায়গাটি সম্পর্কে খোঁজ নিন। থাকা এবং খাওয়ার ব্যবস্থার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা কেমন তাও জেনে নিন।

নিজের গাড়ি নিয়ে দূরে যেতে হলে, কোনো সমস্যা আছে কিনা আগে চেক করুন। এক্সট্রা চাকা অবশ্যই গাড়িতে রাখবেন।

ব্যাগ গোছানোর সময়, পোশাক, ছাতা, রেইনকোট, সানগ্লাস, ক্রিম, পেস্ট, ব্রাশ, সাবান, শ্যাম্পু নিয়ে নিন। তবে চেষ্টা করুন ছোট সাইজের প্রসাধন সামগ্রী নিতে।

আজকাল মোবাইল ফোন ছাড়া জীবন কল্পনা করা যায়? শহর থেকে দূরে গেলেও সবার সঙ্গে যোগাযোগ রাখতে খেয়াল করে মোবাইল ফোন এবং চার্জার নিয়ে নিন  খাবারের তালিকায় বেশি তেলে ভাজা খাবারের পরিবর্তে স্বাভাবিক খাবার রাখুন হ্যাঁ ক্যামেরা।

ঘুরতে যাওয়ার সময় অনিবার্যভাবে সঙ্গে নিতে হবে ক্যামেরা। সব প্রস্তুতি শেষ। এবার পর্যাপ্ত টাকা আর প্রিয়জনকে সঙ্গে নিয়ে বেরিয়ে পড়ুন।

মডেল: সেলিম মাহমুদ ও মাহফুজা আক্তার

আরও অনেক বিষয়ে জানতে https://www.facebook.com/bnlifestyle

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।