ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

লাইফস্টাইল

মুসকানের মুখে হাসি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৫
মুসকানের মুখে হাসি ছবি :জিএম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘আমাদের পাঠশালা’ বঞ্চিত শিশুদের জন্য মানসম্পন্ন মানবিক শিক্ষাদানের উদ্দেশ্যে গড়ে ওঠা একটি বিদ্যালয়। তবে বঞ্চিত শিশুদের শিক্ষাদানের প্রতিষ্ঠান বললেই যে মলিন, ছিন্ন ভাব আমাদের চোখের সামনে ভেসে ওঠে ‘আমাদের পাঠশালা’ ঠিক সেরকম নয়।

রাজধানীর মিরপুরে কয়েকজন উদ্যমী তরুণ পরিচালনা করছে আমাদের পাঠশালা নামে এ বিদ্যালয়টি।

মঙ্গলবার (১৩ জানুয়ারি) বিএনএসএস (বাংলানিউজ সোশ্যাল সাভির্স) এর উদ্যোগে স্কুলটির শিশুদের মাঝে কম্বল বিতরণ করা হয়।

সকালে স্কুলে এসেছে আট বছরের মুসকান। তার বাবা পুরোনো কাপড়ের ব্যবসা করেন, মা বিভিন্ন বাড়িতে গৃহসহকর্মীর কাজ করে সংসার চালান। রাকিবের বাবা রিকশা চালান, আর লিমার বাবা নেই, মা পোশাক কারখানায় চাকরি করেন।

এসব শিশুদেরই পাঠদান করা হয় আমাদের পাঠশালায়। দেশের বিভিন্ন ব্যক্তিদের সহায়তায় পাঠাশালা বান্ধব কার্যক্রমের মধ্য দিয়ে অর্থসংস্থান হয় বিদ্যালয়টির। এছাড়াও পাঠশালার সঙ্গে পরিচিত কিছু প্রবাসীর‍াও বাড়ান সহায়তার হাত। স্কুলেটিতে শিশু শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত মোট ৯টি শ্রেণিতে শিক্ষার্থী রয়েছে প্রায় ২শ’।

পাঠাশালার অধিকাংশ শিশুই দরিদ্র পরিবার থেকে এসেছে। কিন্তু তাদের সঙ্গে কথা বলে, তাদের আত্মবিশ্বাস দেখে সত্যি মুগ্ধ হতে হয়।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে আমাদের পাঠশালার শিশুদের মাঝে কম্বল বিতরণ করতে যায় সমাজের দুঃস্থ ও আর্তপীড়িত মানুষের সাহায্যের জন্য প্রতিষ্ঠিত বিএনএসএস (বাংলানিউজ সোশ্যাল সাভির্স) এর টিম।

বাংলানিউজের লাইফস্টাইল এডিটর ও বিএনএসএস এর আহ্বায়ক শারমীনা ইসলামের সঙ্গে বাংলানিউজ টিমে আরও ছিলেন নিউজরুম এডিটর আবুল কালাম আজাদ, এম জে ফেরদৌস, স্টাফ করেসপন্ডেন্ট শাহেদ এরশাদ ও ফটো স্টাফ করেসপন্ডেন্ট জি এম মুজিবুর।

এ সময় স্কুলের সহকারী প্রধান শিক্ষক রণজিৎ মজুমদার, তোফাজ্জল হোসেন, নাজমা আক্তার, মাহবুব ইরান, জেরিন সেতুসহ অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

শিশুরা বাংলানিউজের কম্বল পেয়ে দারুণ উল্লসিত হয়। শিক্ষার্থীদের কম্বল দেওয়ার জন্য প্রতিষ্ঠানটির সহকারী প্রধান শিক্ষক রণজিৎ মজুমদার বাংলানিউজকে ধন্যবাদ জানান।

প্রতিবছরের মতো এবারও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণের উদ্যোগ নেয় বিএনএসএস। এই উদ্যোগে সাড়া দিয়ে এগিয়ে আসে শামীম রহমান, রাফিয়া শিউলী, শিমুল ইসলাম, সাইফুর রহমান, ‍মুনিরুল হক খান, সিরাজুল ইসলাম, মাহফুজ আকরাম এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর (সচিবালয়) আসাদুজ্জামান।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa