ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ব্ল্যাকফরেস্ট কেক

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
ব্ল্যাকফরেস্ট কেক

সামনেই ভ্যালেন্টাইন ডে। প্রিয়জনকে কি উপহার দেওয়া যায় তা নিয়ে অনেকেই ভাবছেন।

এই ব্ল্যাকফরেস্ট কেকটি তৈরি করে প্রিয়জনকে আমরা সারপ্রাইজ দিতে পারি।

উপকরণ: ময়দা-১/২কাপ, ডিম-৩টি, ভেনিলা এসেন্স-১চা চামচ, কোকো পাউডার-২টেবিল চামচ, চিনি-৬টেবিল চামচ, বেকিং পাউডার-১চা চামচ, তেল-২টেবিল চামচ।

ডেকোরেশনের জন্য: চেরি স্লাইস-১/২কাপ, গোটা চেরি-১কাপ, গ্রেট করা চকোলেট-১/২কাপ, বাটার ক্রিম ফ্রস্টিং-দেড় কাপ, পাতলা চিনির সিরা-১/২কাপ।

বাটার ক্রিম ফ্রস্টিং: বাটার-১৭০গ্রাম, আইসিং সুগার-১কাপ, ডিমের সাদা অংশ-২টি।

প্রনালী: ময়দার সাথে বেকিং পাউডার,কোকো পাউডার মিশিয়ে চেলে নেব। ডিমের সাদা অংশ আলাদা করে বিট করে ফোম তৈরি করে ডিমের কুসুমের সাথে ভেনিলা এসেন্স, চিনি ও তেল দিয়ে বিট করে নেব। ডিমের ফোমের সাথে ময়দা মিশিয়ে নিয়ে ডিমের কুসুমের মিশ্রন দিয়ে ভালোভাবে মিক্স করে তেল মাখানো বেকিং প্যানে ঢেলে প্রি-হিটেড ওভেনে ১৮০ডিগ্রি তে ২০-২৫মিনিট বেক করে নেই।

এবার ফ্রস্টিং এর জন্য ডিমের সাদা অংশ অল্প অল্প আইসিং সুগার দিয়ে বিট করে রুম টেম্পারেচারে রাখা বাটার দিয়ে খুব ভালো করে বিট করে স্মুথ ক্রিম তৈরি করছি।

কেক তৈরি হয়ে গেলে ঠাণ্ডা করে মাঝখানে কেটে স্লাইস করে নিতে হবে। একটি স্লাইস নিয়ে চিনির সিরা ব্রাশ দিয়ে মেখে, এবার একস্তর ক্রিম লাগিয়ে ওপরে স্লাইস করা চেরি দিয়ে অন্য স্লাইস কেক দিয়ে ঢেকে দিতে হবে। কেকের ওপর চিনির সিরা লাগিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিতে হবে।

ফ্রিজ থেকে বের করে ফ্রস্টিং একবার লাগিয়ে ফ্রিজে ৫মিনিট রেখে বের করে আবার লাগাব, এতে কেকের ওপর ফ্রস্টিং ভালো করে বসবে। এবার চেরি ও গ্রেট করা চকোলেট দিয়ে ডেকোরেট করে পরিবেশন করব মজাদার ব্ল্যাক ফরেস্ট কেক।

বন্ধুরা আমাদের জন্য দারুণ মজার এই কেকের রেসিপি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রবাসী বন্ধু রিফাত নওরিন। আপনারাও জানাতে পারেন পছন্দের রেসিপি।

মেইল: [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।