ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

কলা দিয়ে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
কলা দিয়ে!

ফল এবং সবজি হিসেবে কলার কদর আমরা সবাই জানি। পুষ্টিকর এই কলা দিয়েই আজ আমরা তৈরি করছি খুব সহজ কিছু রেসিপি শুধু আপনাদের জন্য।



চিপস
প্রয়োজনীয় উপকরণ: কাঁচা কলা - ২টি, মরিচ গুঁড়া - ১ চা চামচ, জিরা গুঁড়া - আধা চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, লবণ - স্বাদ মতো, তেল ভাজার জন্য।

পদ্ধতি: কলা খোসা ছাড়িয়ে নিন। এবার পাত্রে তেল গরম হলে চিপস আকৃতিতে গোল গোল  গ্রেট করে তেলে ছাড়ুন। এবার মরিচ, জিরা, হলুদ গুঁড়া দিয়ে স্বাদ মতো লবণ দিন।

কলার চিপসগুলো মচমচে করে ভেজে পছন্দের সসের সঙ্গে পরিবেশন করুন।

সফট কেক

বানানা সফট কেক তৈরিতে যা যা প্রয়োজন:
কলা ৩ টি, দেড় কাপ ময়দা, বেকিং পাউডার ১ টেবিল চামচ, মাখন ১/২ কাপ, খাওয়ার সোডা ১ টেবিল চামচ, ডিম ১ টি, লবণ ও চিনি স্বাদ মতো।

প্রণালী: প্রথমে ডিম খুব ভালো করে ফেটে ফোম তৈরি করুন। এবার ময়দার সঙ্গে বেকিং পাউডার মিশিয়ে চেলে নিয়ে ডিমের মিশ্রণের সঙ্গে বাকী উপকরণ দিয়ে ফেটে নিন।

ওভেন প্রুফ পাত্রে মিশ্রণ ঢেলে, প্রিহিটেড ওভেনে ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ২০ মিনিট বেক করুন।

কাটলেট
উপকরণ: কাঁচা কলা ৪টি, মুরগি অথবা মাছের কিমা আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি আধা চা – চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া আধা চা – চামচ, লবণ পরিমাণমতো, ডিম ১ টি, টোস্টের গুঁড়া ১ কাপ, তেল ভাজার জন্য ।

প্রণালী:
প্রথমে কলা সেদ্ধ করে খুব ভালো করে চটকে নিন। এবার ডিম, টোস্টের গুঁড়া ও তেল ছাড়া বাকি সব উপকরণ এক সঙ্গে মেখে নিন। মিশ্রণ থেকে পছন্দের আকারে কাটলেট তৈরি করুন। একটি পাত্রে ডিম ফেটে নিন। ডিমের গোলায় কাটলেট ডুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে নিন। সময় থাকলে কাটলেটগুলো ১০ মিনিট নরমাল ফ্রিজে রেখে তারপর ডুবো  তেলে সোনালী করে ভেজে নিন।

সবশেষে সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার কাটলেট।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।