ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দেশি পোশাকে ঈদ

বৈশাখে বাঙালিয়ানা, ঈদে কেন নয়!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জুন ৬, ২০১৫
বৈশাখে বাঙালিয়ানা, ঈদে কেন নয়! ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শুধু বৈশাখ এলেই বাঙালিরা দেশি পোশাক কিনতে ব্যস্ত হয়ে পড়ে। অথচ ওই বাঙালিই ঈদ এলে পাখি পোশাক কেনার জন্য পাগল হয়ে যায়।

এ মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে। তার জন্য সব চেয়ে বেশি ভূমিকা রাখতে হবে মিডিয়াকে।
 
শনিবার (০৬ জুন) বাংলানিউজের আয়োজনে চলমান ‘দেশি পোশাকে ঈদ’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানের সার্বিক সহায়তায় রয়েছে ইভেন্ট ম্যানজমেন্ট প্রতিষ্ঠান ড্রিমউইয়েভার।
 
সভায় বাংলাদেশ ক্রিকেট টিমের অফিসিয়াল ডিজাইনার লিংকন বলেন, মিডিয়া অনেকভাবেই মানুষের মানসিকতা পরিবর্তন করে দিতে পারে। মিডিয়া যদি যেকোনো উৎসবের  আগে থেকে বিদেশি পোশাকগুলো দেখাতে থাকে মানুষের মধ্যেও সেভাবেই প্রভাব পড়ে। শুধু বৈশাখ এলেই বাঙালিরা দেশি পোশাক কিনতে ব্যস্ত হয়ে পড়ে। অথচ ওই বাঙালিই ঈদ এলে পাখি পোশাক কেনার জন্য পাগল হয়ে যায়। এ মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে।
 
ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ফারনাজ আলম বলেন, বৈশাখে সবাই বাঙালি হতে চায়। কারণ, টিভি চ্যানেলগুলোতে সে ধরনের পোশাকই মানুষ বার বার দেখে। কিন্তু ঈদ এলে ওইভাবে আমরা প্রচার দেখি না। যখনই কোনো মানুষকে কোনো কিছুর প্রতি আকর্ষণ করে দেই তখনই সেই পোশাকটার প্রতি মানুষ বেশি আগ্রহী হয়। আমাদের জায়গা থেকে মানুষকে দেশি পোশাকের প্রতি আকর্ষণ করাতে হবে। তাহলে তাদের মানসিকতার পরিবর্তন হয়ে ধীরে ধীরে বিদেশি পোশাক থেকে বের হয়ে আসবে। আর এ কাজটা শুরু করতে হবে মিডিয়ার পক্ষ থেকে।
 
অঞ্জনস’র ডিজাইনার বকুল বেগম বলেন, ডিজাইনাররা সবসময় চেষ্টা করেন যে, তার ডিজাইনের পোশাকটি সবাই পছন্দ করুক। এ কারণে ঈদ বা যেকোনো উৎসবে আমরা বিশেষভাবে বিভিন্ন ধরনের পোশাক তৈরি করে থাকি। মিডিয়াগুলো বিদেশি পোশাকগুলোতে প্রচার না করে যদি আমাদের কাজগুলোকে সবার সামনে তুলে ধরে, তাহলে মানুষ কিছুটা হলেও দেশি পোশাকে আগ্রহী হবে। পাশাপাশি আমাদের কষ্টও অনেকখানি লাঘব হবে।   তা না হলে পাখি পোশাকের মতো সবাই বিদেশি পোশাকেই ‍ঝুঁকবে।

অনুষ্ঠানের সঞ্চালনা করছেন বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম।
 
এতে উপস্থিত রয়েছেন, ফ্যাশন হাউস আড়ং এর চিফ অপারেটিং অফিসার আব্দুর রউফ, বাংলানিউজের কনসালট্যান্ট এডিটর জুয়েল মাজহার,  স্টুডিও এমদাদের কর্ণধার এমদাদ হক, ফ্যাশন হাউস সাদাকালোর আজহারুল হক আজাদ, গ্রামীণ পোশাকের শুভাশিষ ভৌমিক, ডব্লিউডব্লিউ বাটিকের ফারনাজ আলম,  ডিজাইনার সাইফ সোহেল।

এছাড়াও রয়েছেন দৈনিক যুগান্তরের জাকারিয়া, ভোরের কাগজের আশরাফুল ইসলাম রানা, বাংলাদেশ প্রতিদিনের রনক ইকরাম, কালের কন্ঠের মারজান ইমু, ডেইলি সানের মাইনুল হাসান।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুন ০৬, ২০১৫
জেডএফ/এএসআর

** তৈরি পোশাকের ওপর আমদানি ট্যাক্স কমানো ক্ষতিকর হবে
** বিদেশি পোশাককে করের আওতায় আনতে হবে
** সরকারি সহায়তা ও সঠিক নেতৃত্ব প্রয়োজন
** মিডিয়া সহযোগিতা করলে পরিবর্তন সম্ভব
** বাংলানিউজে ‘দেশি পোশাকে ঈদ’ শীর্ষক মতবিনিময় সভা চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।