ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হঠাৎ বৃষ্টি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৫
হঠাৎ বৃষ্টি

শিরোনাম টা দেখে একটি জনপ্রিয় বাংলা চলচ্চিত্রের কথা মনে হতে পারে। ইদানিং আবহাওয়া টা কিন্তু এমনই যাচ্ছে।

“এই মেঘ- এই বৃষ্টি”। হুট করে আসা বৃষ্টিতে সবচেয়ে বেশি সমস্যা হয় যারা নিয়মিত বাইরে যাই তাদের।

যাদের ঘরে বসে বৃষ্টি বিলাস করার সুযোগ নেই। তাদের এই সময়টায় থাকতে হয় সচেতন, নিতে হয় কিছু ব্যবস্থা। এই বৃষ্টির সময়ে যা করতে হবে:

শিশুরা স্কুলে যাওয়ার সময় স্কুল ব্যাগে রেইনকোট এবং পরিষ্কার পলিথিন ব্যাগ রাখুন। যাতে বৃষ্টিতে ভিজে যাওয়া রেইনকোট টি সে পরবর্তীতে পলিথিন ব্যাগে রেখে দিতে পারে, এতে ব্যাগের ভেতরে রাখা বই খাতা ভিজে যাবার ভয় থাকবে না।

অফিস যাচ্ছেন; ঠিক অফিসে ঢোকার মুখে বৃষ্টি শুরু হলো। পোশাকটি তো ভিজে গেলই সে সাথে ভিজল জুতো – স্যান্ডেল। সারাদিন ভেজা পোশাকে থাকলে ঠাণ্ডা লেগে যেতে পারে। অফিসে ঢুকে সরাসরি এসির সামনে না গিয়ে বাতাসে পোশাকটি যতটুকু সম্ভব শুকিয়ে নিন।

পোশাক নির্বাচনের ক্ষেত্রে বৃষ্টির দিনগুলোতে একটু সচেতন হলেই অনেক ঝামেলা এড়ানো যায়। জিন্স কিংবা গ্যাবারডিন এর প্যান্ট না পরে এ সময় সিনথেটিক কাপড়ের প্যান্ট ব্যবহার করতে পারেন। নারীরা জর্জেট বা সিল্কের কাপড় পরতে পারেন।

রাস্তায় পানি জমে থাকে এই নোংরা পানি পায়ে লাগলে অস্বস্তি তৈরি হয়, হতে পারে সংক্রমণও তাই পা ঢাকা জুতা পরুন।

বাড়ি থেকে বের হবার সময় আপনার হাত ব্যাগটিতে একটি ছাতা রাখুন। মোবাইলটির বাড়তি যত্নের জন্য ব্যবহার করুন মোবাইল কভার।

৪০০ থেকে ১০০০ টাকার মাঝে ভালো ছাতা কিনতে পাওয়া যায়। শিশু এবং বড় দের ভালো মানের রেইনকোট ঢাকার বিভিন্ন শপিং মল থেকে কিনতে পারেন।
অনেকেই বৃষ্টিতে ভিজতে ভালোবাসেন। কিন্ত মনে রাখতে হবে, বৃষ্টিতে ভিজলে, রোগ হওয়া ও চুল পড়ার সম্ভবনা বাড়ে। ইচ্ছে করে বা অনিচ্ছায় হোক, বৃষ্টিতে ভিজলে দ্রুত ভেজা পোশাক বদলে নিন ও মাথা মুছে পানি শুকিয়ে নিন।

এতো সাবধানতার পরেও সর্দি কাশি এবং জ্বর হতেই পারে। সে ক্ষেত্রে প্রচুর পরিমাণ পানি পান করা প্রয়োজন। পাশাপাশি ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন জাম্বুরা, আমরা, লেবু, অমলকি ইত্যাদি সর্দি কাশি রোধে খুবই উপকারি।

কোনো জায়গায়, পানি জমে থাকলে তা পরিষ্ককার করুন। এই নোংরা পানি থেকে মশা বিস্তার হয় আর মশার কামড়ে ডেংগু, ম্যালেরিয়ার মতো রোগ হতে পারে।

ভালো কাটুক আপনার বৃষ্টির দিনগুলো।

সামিয়া কালাম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।