ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

লাইফস্টাইল

গাছ লাগাই বন্ধু বাঁচাই..

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, জুন ১, ২০১১
গাছ লাগাই বন্ধু বাঁচাই..

ছোট বেলায় একটি গল্পে পড়েছিলাম বট গাছ দুঃখ করে বলছে, মানুষ জাতি ভালো নয়। এরা ক্লান্ত হয়ে আমার ছায়ায় বিশ্রাম নেয় আর যাওয়ার সময় ডাল পালা ছিঁড়ে আমাকে কষ্ট দেয়।

বট গাছটি কি খুব মিথ্যে বলেছিল?

আমরা আসলেই স্বার্থপর। এই পৃথিবীতে আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতেই গাছের দিকে নজর দিতে হবে। কিন্তু যতœ নেব কি ? আমাদের তো গাছই নেই।

ঢাকা শহরে চলতে চলতে আমরা অনেক সময় হতাশ হয়ে পড়ি কোথাও তেমন সবুজ নেই। চারপাশ কেমন হাহাকার। ঘরে ফিরেও একই অবস্থা।

আমরাও পৃথিবীর অংশ। আমরা সবুজে থাকতে চাই, কিন্তু গাছ লাগাই না। তাহলে তো হবে না। আমাদেরও দায়বদ্ধতা আছে পরবর্তী প্রজন্মের কাছে। এই বিশ্বকে সবুজায়নের মাধ্যমে বাসযোগ্য করে যাওয়া আমাদেরই দায়িত্ব।

বর্ষাকাল চলে আসছে, আসুন গাছ লাগাই। আমরা যারা ঢাকা শহরে থাকি তারা গাছ লাগানোর জন্য হয়ত কোন জায়গাই খুঁজে পাব না। বাসার ভিতরে, বারান্দায়, ছাদে, সিড়িতে বা যে কোন জায়গায় টবে গাছ লাগান। জানালায়ও রাখতে পারেন ছোট সুন্দর গাছ। এই ছোট টবের গাছগুলো হয়তো আপনাকে বট গাছের মতো ছায়া দেবে না। কিন্তু নিজের লাগানো গাছের সবুজ কচি দুটি পাতার দিকে তাকিয়ে অপার ভালোলাগায় আপনার মন ভরে যাবে, এতে কোনো সন্দেহ নেই।

আমাদের বেঁচে থাকার অক্সিজেন দেয় গাছ। গাছইতো আমাদের বড় বন্ধু।
গাছ লাগাই বন্ধু বাঁচাই।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa