ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঈদের চ্যালেঞ্জ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
ঈদের চ্যালেঞ্জ ছবি: সংগৃহীত

ঈদের পর থেকে মাংস খেয়ে খেয়ে অনেকেই শরীরের ওজন কয়েক কেজি বাড়িয়ে ফেলেছেন। এবার সময় এগুলোকে শরীর থেকে ঝড়িয়ে আবার স্লিম হয়ে যাওয়া।



কীভাবে? আসলে সপ্তাহে ১পাউন্ড ওজন কমাতে হলে আমাদের প্রতিদিনের খাবার থেকে ৫০০ ক্যালোরি বাদ দিতে হবে। আর খাবার না কমিয়ে শুধুমাত্র ব্যায়াম করে যদি আমরা এই ওজন কমাতে চাই তবে প্রতিদিন একঘণ্টার বেশি ভারী ব্যায়াম করতে হবে। যা সত্যিই বেশ কঠিন কাজ।

আমাদের প্রবণতা হচ্ছে মাত্র তিনদিন ডায়েট আর ব্যায়াম করেই ওজন মাপতে শুরু করি কতটুকু কমেছে এটা দেখার জন্য। কিন্তু যখন দেখতে পাই খুব সামান্য ওজন কমেছে অথবা একটুও কমেনি তখন হতাশ হয়ে আমরা অনেকেই হাল ছেড়ে দেই।

হাঁটুন:
দিনে বেশ কয়েক বার আমরা ফোনে কথা বলি। এ সময়টা বসে না থেকে ফোনে কথা বলার সময় হাঁটুন।

টিভি দেখে খাবেন না:
জানেন কি? টিভি দেখার সময় খাবার খেলে আমরা স্বাভাবিকের তুলনায় ২৮৮ ক্যালোরি অতিরিক্ত খাবার খাই। তাহলে ওজন কমাতে হলে টিভি দেখতে দেখতে খাওয়া বন্ধ করতে হবে।

সালাদে সতর্কতা:
আমরা জানি সালাদ ওজন কমাতে সাহায্য করে। সালাদ তৈরির সময় উপকরণের দিকে লক্ষ্য রাখতে হবে। যেমন: মেয়নেজ, বাদাম অার মাংস দিয়ে সালাদ খেলে এক বাটি সালাদ থেকেই আমরা ৫০০ ক্যালোরি পেয়ে যাই।

ছোট থালায় খান:
থাবার খাওয়ার জন্য ছোট থালা বেছে নিন। এতে অন্তত্ ২০% খাবার কম খাওয়া হবে।

চিপস খেলে গুনে গুনে:
এটা আবার কেমন কথা, কেউ চিপস গুনে খায়? যদি ওগন কমাতে চাই তাহলে গুনেই খেতে হবে। কারন এক প্যাকেট চিপস-এ ১২০০ ওপরে ক্যালোরি থাকে। আমরা ১৫ পিস চিপস খেতে পারি। এ পরিমাণ চিপস থেলে আমরা ১৪০ ক্যালোরি গ্রহণ করি।

যখন অতিথি:
বাঙালি অতিথি পরায়ণ। আমরা যখন কোনো বন্ধুর বাড়িতে অতিথি হয়ে যাই সবাই অনুরোধ করে বেশি খেতে। আর এই অনুরোধ রক্ষা করতে আমরা প্রায় দ্বিগুণ ক্যালোরি গ্রহণ করি। সুস্থ থাকতে এবং ওজন কমানোর জন্য এই অনুরোধে বেশি খাওয়া বন্ধ করতে হবে। বিনয়ের সঙ্গে তাকে ধন্যবাদ দিয়ে বেশি খেতে অপারগতার কথা বুঝিয়ে বলুন।  

অল্প তেলে রন্না:
খাবার নির্বাচনের ক্ষেত্রে সেদ্ধ, পোচ অথবা বেক করা খাবার রাখুন। অল্প তেলে রান্না করুন। ১ চা চামচ তেল কম দিয়ে রান্না করলে আমরা ১২৪ ক্যালোরি সেভ করতে পারি।

পানীয়:
বাইরের প্রতি বোতল কোমল পানীয় থেকে আমরা ১৮০ ক্যালোরি পাই। আর তাই ক্যালোরি বাঁচাতে তেষ্টা পেলে স্বাভাবিক পানি পান করুন।

চিনি ছাড়া:
আমরা চা অথবা জুস চিনি ছাড়া খেতে পারি। আর এভাবে দিনে ৪০০ ক্যালোরি সেভ করা সম্ভব।

খেয়েই ওজন কমান:
না খেয়ে অসুস্থ না হয়ে, পর্যাপ্ত পানি, প্রচুর ফল এবং সবজি খান।

আপনার মতামত লিখে জানান https://www.facebook.com/bnlifestyle

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।