ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

খাদির যতকথা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
খাদির যতকথা

দীর্ঘ দিন মোটা ভাত আর মোটা কাপড়েই জীবনের তৃপ্তি খুঁজেছি আমরা। সময় পাল্টেছে এখন আমরা চিকন চালের ভাত খাই, আর পোশাকের জন্যও আজ আমাদের পছন্দ পাতলা কাপড়।



আমাদের ঐতিহ্যের সঙ্গে মিশে রয়েছে সুতা চরকায় হাতে কেটে হাতে বোনা খাদি বস্ত্র। খাদি কাপড়ের উৎপাদন অপ্রতুল হলেও এর চাহিদা ও জনপ্রিয়তা এখনও রয়েছে।

সেই মোটা কাপড় এখন মিহি হয়েছে। কাপড়ে লেগেছে নান্দনিকতার ছোঁয়া। আশির দশকে খাদি কাপড়কে আধুনিক রূপ দিতে কাজ করছে বেশ কিছু ফ্যাশন হাউস ও এনজিও।

খাদির ব্যবহারে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ডিজাইনার বিবি রাসেল বিশেষ ভূমিকা রেখেছেন।

ঐতিহ্যবাহী খাদিশিল্পকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতে, ফ্যাশন ডিজাইন কাউন্সিল অফ বাংলাদেশ (এফ, ডি ,সি, বি) আগামী ১১ ও ১২ ডিসেম্বর হোটেল রেডিসনে খাদি প্রর্দশনী ও খাদি নির্ভর ফ্যাশন শোর আয়োজন করছে।

এফ, ডি ,সি, বি-এর সহ-সভাপতি বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার এমদাদ হক বাংলানিউজকে বলেন, খাদি আমাদের ইতিহাসের দলিল। খাদিকে বাঁচিয়ে রাখার দায়িত্ব আমাদের। খাদি সবুজ বিপ্লবের বাহক। এর ব্যাপকতাই খাদির পুর্ণজাগরণের পথ উন্মুক্ত করে দেবে। খাদি আমাদের স্বাধীনতার কথা বলে।

এমদাদ হক বলেন, এই আয়োজনে বাংলাদেশের ১৮ জন ডিজাইনার ও ৬ জন কলকাতার ডিজাইনার অংশ নিচ্ছেন। বাংলাদেশি ডিজাইনারদের মধ্যে রয়েছেন- মাহিন খান, কুহু, এমদাদ হক, চন্দনা দেওয়ান, লিপি খন্দকার, সৈবাল সাহা, বিল্পব সাহা, মুমু মারিয়া, হেমা, ফারা আনজুম বারি, সাবানা আলী, হুমায়ারা খান, শাহরুক অমিন, তেনজিং চাকমা, ওর্য়ানি, রাকা ফারাদিবা ও সামিয়া রফিক।

কলকাতা থেকে আসবেন ডিজাইনার সৌমিত্ত মন্ডল, শান্তনুদাশ, সংযুক্তা রায়, পারমিতা ব্যানার্জি, সায়ান্তন সরকার ও রিনি নায়ে।

বাংলাদেশি ডিজাইনারা ফোক মোটিভ যেমন কাগজ কাটা, নকশি পিঠা, সন্দেশ, হাতপাখা, শিতল পার্টি ও আলপোনা নকশা দিয়ে তৈরি খাদি পোশাক সবার সামনে তুলে ধরবেন।
এফ, ডি ,সি, বি থেকে একটি প্রেস নোটিসে জানানো হয়েছে, ১১ ডিসেম্বর বিকেল ৫ টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। সঙ্গে বিশেষ অতিথি  হিসেবে থাকবেন ভারতীয় হাই কমিশনার ব্রিড জে. এস. নানদা, নরওয়ের হাই কমিশনার মহান মেরেটা লানদিমো  ও দেবপ্রিয় ভট্টাচার্য।

খাদি উৎসবের টাইটেল স্পন্সর ট্রেসেমি সহস্পন্সর সিটি ব্যাংক লিমিটেড, গ্রিন ডেলটা ইন্সুরেন্স, বেঙ্গল গ্রুপ, স্কয়ার ট্রয়লেট্রিজ ও সেলর।
 
প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।