ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

স্যুপ ও অনথন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
স্যুপ ও অনথন

শীত তো চলেই এলো। এমন দিনে সন্ধ্যায় বা রাতের খাবারে গরম গরম স্যুপ আর মুচমুচে ইয়ামি অনথন হলে কেমন হয়?

উপকরণ:
মাখন ২ টেবিল চামচ, গাজর ১ কাপ, আধা কাপ পেঁয়াজ, দারচিনি ১ টুকরো, ছোট ছোট টুকরো করা মাংস, মাংসের স্টক ৪ কাপ, টেস্টিং সল্ট  ১ চা চামচ, সয়াসস ১ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, সেদ্ধ এগ নুডুলস এক কাপ, লবণ সামান্য।



প্রণালী:

মুরগির হাড়গুলো ধুয়ে সামান্য আদা বাটা, রসুন বাটা ও লবণ, ১ টি তেজপাতা ও দুই লিটার পানিতে সেদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। তৈরি হয়ে গেল মুরগির স্টক।

মুরগির মাংস লবণ এবং সয়াসস মেখে ২০ মিনিট রেখে দিন। পাত্রে মাখন গরম করে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে লাল করে ভেজে মাংস ও গাজর দিন। এবার গোলমরিচের গুঁড়া দিয়ে আগেই করে রাখা চিকেন স্টক দিয়ে দিন। স্যুপ ফুটে উঠলে এতে নুডুলস দিন, এসময় ঘন ঘন নাড়তে হবে। সবশেষে টেস্টিং সল্ট, সয়াসস দিন। ফুটে উঠলে কাঁচামরিচ কুঁচি, লেবুর রস দিয়ে নামিয়ে  ‍নিন।  

ভেজিটেবল ক্লিয়ার স্যুপ

উপকরণ: তিন রং-এর ক্যাপসিকাম টুকরো আধা কাপ, পেঁয়াজ বড় টুকরো ২ টেবিল চামচ, গাজর, ফুলকপি, পেঁয়াজ পাতা ও বাঁধাকপি টুকরো করে কাটা ২ কাপ।  
সবজি স্টক ৬ কাপ, লবণ স্বাদমতো, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, চিনি ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ৩টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, আদা ও রসুন কুচি ১ টেবিল চামচ, লেবুর রস স্বাদ মতো।

প্রণালী: আদা-রসুন কুচি ও পানি দিয়ে সব সবজি সেদ্ধ করে স্টক তৈরি করে নিন। এবার লেবুর রস ও ধনেপাতা ছাড়া সব উপকরণ দিয়ে ৫ মিনিট রান্না করুন।
ধনেপাতা কুঁচি ও স্বাদমতো লেবুর রস দিয়ে পরিবেশন।

অনথন

উপকরণ
ডো: ময়দা ১ কাপ, ডিম ১টি, লবণ, পানি ও তেল পরিমাণ মতো।


ফিলার: মুরগির কিমা ১ কাপ, আদা-রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, সয়াসস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, পছন্দের শীতের সবজি কুচি ১ কাপ।

প্রণালী
একটি পাত্রে  মাংসের কিমা, আদা-রসুন, পেঁয়াজ, সয়াসস ও সবজিসহ ফিলারের সব উপকরণ ভালো করে মিলিয়ে রাখুন।
ময়দা ডিম ও লবণ দিয়ে পরিমাণ মতো পানি দিয়ে ডো তৈরি করুন। এই ডো আধা ঘণ্টা রেখে দিন।

এবার ডো থেকে খুব পাতলা করে ছোট ছোট রুটি তৈরি করুন। রুটির মাঝে ফিলার দিয়ে ভাজ করে নিন।

একটি পাত্রে বেশ খানিকটা তেল দিয়ে গরম করুন। লক্ষ্য রাখুন তেলটা ভালো ভাবে গরম হওয়ার পর অনথনগুলো ছাড়ুন। সোনালী রং হলে তুলে টিস্যুর ওপর রেখে রাড়তি তেল ঝরার জন্য অপেক্ষা করুন। এই সময়ে আপনি বরং স্যুপটা পরিবেশনের জন্য রেডি করে নিন।

সবশেষে শীতের সন্ধ্যায় পরিবেশন করুন স্বাস্থ্যকর ও দারুণ ইয়ামি গরম গরম স্যুপ ও অনথন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।