ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

নতুন বছরে পার্টির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
নতুন বছরে পার্টির রেসিপি

আমরা প্রস্তুত ২০১৬ সালকে বরণ করতে। অনেকেই বছরের প্রথম দিনটিকে আনন্দময় আর স্মরনীয় করে রাখতে আত্মীয় বন্ধুদের বাড়িতে ডাকছেন।

যারা ভাবছেন কি রাঁধবেন তাদের জন্য সহজ কয়েকটি রেসিপি।

কাবাব অন কাপস

উপকরণ
গরুর মাংসের কিমা দুই কাপ, পাউরুটি দুই পিস, গোলমরিচের গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, ওয়েস্টার সস এক চা চামচ, সয়াসস এক চা চামচ, কাঁচা মরিচ কুচি এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, টমেটো সস তিন টেবিল চামচ, মাখন তিন টেবিল চামচ, সরিষার তেল এক টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন
মাংসের সঙ্গে মাখন ও টমেটো সস ছাড়া সব উপকরণ দিয়ে মেখে নিন।

এবার কেকের মোল্ডে ঘি ও টমেটো সস ব্রাশ করে ধনেপাতা কুচি ছিটিয়ে কিমার মিশ্রণ ভরে ইলেকট্রিক ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ১৫মিনিট বেক করুন, মাংশ সেদ্ধ না হলে আরো ১০ মিনিট বেক করুন ।

বেক করা হলে মোল্ড থেকে তুলে টমেটো সস দিন।

খাসির মাংসের কাঠি কাবাব

উপকরণ
খাসির মাংস (লবণ দিয়ে সেদ্ধ করা) ১কাপ, আদা বাটা ১চা চামচ, রসুন বাটা ১চা চামচ,গরম মশলা গুঁড়া ১চা চামচ, সয়াসস ১টেবিল চামচ, মরিচ গুঁড়া ১চা চামচ, ময়দা ১/২কাপ, ক্যাপ্সিকাম ১টি, কাচামরিচ ১০/১২টি, পেঁয়াজ ৩/৪টি, কাঠি ১০/১২টি, তেল ভাজার জন্য, লবণ স্বাদমত।

প্রস্তুত প্রনালী
ময়দার সাথে অল্প মরিচ গুঁড়া, বেকিং পাউডার ও লবণ মিশিয়ে বাটার তৈরি করে রাখুন। ক্যাপ্সিকাম, কাচামরিচ, পেঁয়াজ ও কাঠি বাদে মাংসের সাথে সমস্ত উপকরণ মিশিয়ে নিন। এবার তেল গরম করে মাংশ গুলো বেটারে ডুবিয়ে বাদামী করে ভেজে তুলুন। এবার কাঠিতে পেঁয়াজ ,কাবাব, ক্যাপ্সিকাম গেথে অল্প তেলে এপিঠ অপিঠ আরেকবার ভেজে পছন্দমত সসের সাথে পরিবেশন করুন।

পরোটা বা  নানের সঙ্গে পরিবেশন করুন। ওহ একটা মিষ্টি আইটেমও তো দিতে হবে ‍অতিথিদের সামনে।  

করতে পারেন ছানার পোলাও

যা যা লাগবে
ছানা ১ কাপ, কর্নফাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, বেসন ১ টেবিল চামচ, জাফরান রং আধা চা চামচ, সিরার জন্য চিনি ২ কাপ, পানি ৪ কাপ, ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালী
১ কাপ ছানা কাটের পিঁড়িতে হাত দিয়ে খুব ভালোভাবে মেখে নিন। এবার ছানার সঙ্গে বেসন কর্নফাওয়ার ও ময়দা মেশান। আবারও হাত দিয়ে খুব মিশিয়ে নেবেন।

জাফরান রং মিশিয়ে নিন। মাঝারি আকারের ছিদ্রযুক্ত ঝাঁঝরিতে করে মেশানো ছানা আবারও মাখান। এতে করে ছিদ্র দিয়ে নানা আকারের হয়ে ছানা প্লেটে পড়বে।

এবার সেগুলো গরম তেলে ভেজে তুলুন।

চিনির সিরায় ডুবিয়ে রাখুন আধাঘন্টা। চিনির সিরা থেকে তুলে প্লেটে পেস্তা বাদাম দিয়ে পরিবেশন করুন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa