ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

শিশুর ঘর রূপকথার রাজ্য

প্রীতি ওয়ারেছা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১১
শিশুর ঘর রূপকথার রাজ্য

একটা নির্দিষ্ট বয়সের পর শিশুকে বাবা মায়ের কাছ থেকে আলাদা শোয়ার ব্যবস্থা করতে হয়। অনেক সময় এই অভ্যাস তৈরি করতে বাবা মাকে বেশ ঝক্কি ঝামেলা পোহাতে হয়।

বাচ্চারা সহজে এই বিষয়টি মেনে নিতে  চায় না। আবার অভিভাবকও শিশুদের চিন্তাধারা, পছন্দ অপছন্দ নিয়ে তেমন একটা মাথা ঘামান না। যার ফলে শিশুদের সঠিক অভ্যাস তৈরি করতে অভিভাবক সমর্থ হননা।

শিশুরা কল্পনার রাজ্যে বিচরন করে। তারা যে অ্যানিমেশন কার্টুন দেখে তাকেও তারা বাস্তবের সাথে মিলিয়ে ফেলতে পছন্দ করে। তাদের সাথে খেলতে চায়,তাদের মত অঙ্গভঙ্গি করতে চায়। যে কোন মেয়ে শিশুর কাছেই বারবি ডলের  ফ্রক, চুলের ক্লিপ, ব্যাগ অন্যতম আকর্ষন। এছাড়া খেলনা হিসাবেও বারবি হাউজ, বারবি কিচেন সেট, বারবি ড্রেসিং টেবিল এসব তাদের প্রথম পছন্দ। আবার ছেলে শিশুরা টম এন্ড জেরি ,বেন টেন, স্পাইডারম্যানের ছবির টি-শার্ট, খেলনা খুব পছন্দ করে থাকে। যদিও খেলনা হিসাবে গাড়ির স্থান তাদের কাছে সবার ওপরে।

আপনি যদি সিদ্ধান্ত নেন শিশুটির ঘর আলাদা করবেন সেক্ষেত্রে তাদের নতুন ঘরে অভ্যস্ত  করার জন্য কিছু আকর্ষনীয় পদক্ষেপ গ্রহন করুন। মেয়ে শিশু হলে তার জন্য তৈরি করুন কালারফুল খাট এবং ওয়্যারড্রব। তাতে বারবি ডল অথবা তাদের পছন্দের নানারকম কার্টুন চরিত্র পেইন্ট করে দিন। আর ছেলে শিশুর জন্য খাটকে চারটি চাকা সহকারে গাড়ি আকৃতির করে দিতে পারেন। ওয়্যারড্রব, পড়ার টেবিল জুড়ে পেইন্ট করে নিন তার পছন্দের কার্টুন চরিত্র। পেইন্ট না করে বড় বড় স্টিকারও লাগিয়ে দিতে পারেন। আর শিশুর ঘরের ছাদজুড়ে লাগিয়ে দিন রেডিয়ামের চাঁদ-তারা এবং মহাকাশের সব গ্রহ উপগ্রহ।

এবার দেখুন শিশুটি তার ঘরকে কিভাবে অভিনন্দন জানায় !

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।