ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

চা তো নয়, যেন এক পেয়ালা গলানো সোনা! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
চা তো নয়, যেন এক পেয়ালা গলানো সোনা!  চা

যাদের দিন শুরু হয় এক কাপ চায়ের সঙ্গে, তারাই বোঝেন চায়ের মর্ম। সেই চা রঙে-স্বাদে–গন্ধে অতুলনীয় হতে হবে।

চা পাতা ভালো হলেই, পাওয়া যায় আসল চায়ের স্বাদ। চা পাতা তৈরিতে যেমন দক্ষতা ও ভালো প্রযুক্তির প্রয়োজন হয় তেমনি প্রয়োজন প্রকৃতির আশির্বাদও।

 

বাজারে নানা ধরনের চায়ের মধ্যে আমাদের পছন্দের তালিকায় এগিয়ে রয়েছে- ব্ল্যাক টি, গ্রিন টি ও হারবাল টি। জেনে নিন কোন চা পান করলে কী উপকার: 

ব্ল্যাক টি
বিশ্বের ৭৫ শতাংশ উৎপাদিত চা-ই ব্ল্যাক টি। এটি সামান্য তেতো স্বাদের হয়। এক কাপ ব্ল্যাক টিতে ৪০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। ব্ল্যাক টিতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা কোলেস্টরলের মাত্রা কমায়। এক গবেষণায় দেখা গেছে যারা প্রতিদিন তিন কাপ চা পান করেন তাদের স্ট্রোকের ঝুঁকি গড়ে ২১ ভাগ হ্রাস পায়।

গ্রিন টি 
মনোরম ফ্লেভার সমৃদ্ধ গ্রিন টি শরীরের জন্য খুবই উপকারী। প্রতি কাপে ২৫ মিলিগ্রাম ক্যাফেইন সরবরাহ করে এই চা। সবুজ চা ক্যান্সার প্রতিরোধক ও হৃদরোগের ঝুঁকি কমায়। মস্তিষ্ক গঠনে সহায়তা করে। এছাড়া এটি ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  

হারবাল টি 
প্রাকৃতিক বিভিন্ন উপাদান দিয়ে তৈরি চা কে হারবাল টি বলে। যেমন পুদিনা পাতা, আদা, লেবু, ক্যামোমাইল চা। এসব হারবাল চা ঠাণ্ডা সারিয়ে তোলে, শরীরের জীবাণু নষ্ট করে, পেটে প্রদাহ কমায়। লেবু বা আদা পানিতে সেদ্ধ করে তাতে মধু মিশিয়ে খেলে ঠাণ্ডা ও মাথা ব্যথায় উপকার পাওয়া যায়।  


কীভাবে তৈরি করবেন?

পানির সঠিক তাপমাত্রা এককাপ পারফেক্ট চা তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পানি যদি বেশি গরম হয় তবে এর স্বাদ তেতো হয়ে যাবে। অর্থাৎ চা তার স্বাদ ও গন্ধ হারাবে।  

শীতের সকালে এক কাপ গরম চায়ের সঙ্গে অন্য কিছুর তুলনা করা চা প্রেমীদের জন্য সত্যি কঠিন।  


বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।