ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

লাইফস্টাইল

ইলিশ মাছের বারবিকিউ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২০
ইলিশ মাছের বারবিকিউ

পুরো বছর আমরা ইলিশের এই সময়ের জন্য অপেক্ষায় থাকি। কারণ এখই সবচেয়ে বড় ইলিশ পাওয়া যাচ্ছে তাও আবার সবার সাধ্যের মধ্যে।

 

প্রতি বাড়িতেই হচ্ছে ইলিশের নানা পদ। এই করোনায় উৎসব আয়োজন তো প্রায় বন্ধই রযেছে দীর্ঘ দিন, ঘরেই হয়ে যাক ইলিশ মাছের বারবিকিউ উৎসব।  

যেভাবে করবেন রেসিপি জেনে নিন: 

উপকরণ 
ইলিশ মাচ ২টি, আদাবাটা দেড় চা-চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, লাল মরিচের গুঁড়া দেড় চা-চামচ, টক দই আধা কাপ, সরিষা ভেজে গুঁড়া করা দেড় চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জাফরান রং সামান্য (ইচ্ছা), জিরার গুঁড়া আধা চা চামচ, অয়েস্টার সস আড়াই টেবিল চামচ, টমেটোর সস আধা কাপ, সরিষার তেল আধা কাপ, জায়ফল, জয়ত্রী, লবঙ্গ, এলাচসহ সব ধরনের গরম মসলা ভেজে গুঁড়ো করা দেড় চা-চামচ, লবণ, চিনি ও বারবিকিউ সস স্বাদ মতো। এছাড়াও এক টুকরো কয়লা।  


প্রণালী 
মাছ কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে একটু চিরে নিন। বারবিকিউ সস বাদে অন্য সব উপকরণ একত্রে মিশিয়ে আট ঘণ্টা মেরিনেট করে রাখুন। দুই ঘণ্টা বাইরে রেখে বাকি ছয় ঘণ্টা ফ্রিজে রাখুন।  
বড় ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে মাছ চুলায় বসান। একপাশ হয়ে এলে সাবধানে ঘুরিয়ে দেবেন ও বারবিকিউ সস দিয়ে একটু পরপর ব্রাশ করে দিন।  

মাছ একটু পোড়া পোড়া হবে নামিয়ে একটি ছোট পাত্রে কয়লা গরম করে রেখে তার ভেতর সামান্য তেল বা ঘি দিয়ে বড় পাত্র দিয়ে মাছসহ ঢেকে রাখুন মাত্র ২ মিনিট।  
সব শেষে সালাদের সঙ্গে সাজিয়ে গরম পরিবেশন করুন দারুণ মজার ইলিশ মাছে বারবিকিউ।

(বারবিকিউ সস ও বারবিকিউ মশলা যেকোনো শপিং মলে পাওয়া যায়, এগুলোর দাম ১০০ থেকে ২৫০ টাকা)।


বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২০
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa