ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

আকদ- এ জামদানি বউ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
আকদ- এ জামদানি বউ জামদানি শাড়িতে বউয়ের সাজ

বিয়ের ৪-৫ টা প্রোগ্রামের একটাতে জামদানি থিম ঠিক করা হলে বিষয়টা যেমন হয় আমাদের ঐতিহ্যের অংশ, তেমনি ভিন্নতা নিয়ে আসে উৎসবে। আগের পোস্ট ছিল পানচিনি / অ্যানগেজমেন্টে কনের জামদানি নিয়ে।

আকদ - এ কেমন হতে পারে কনের এবং তার পরিবারের জামদানি তা নিয়ে আজকের লেখা। লিখেছেন জনপ্রিয় অনলাইন শপ Kakoly's Attire - স্বত্বাধিকারী কাকলী তালুকদার।   

আমাদের দেশে আকদ সাধারণত ঘরোয়া পরিবেশে হয়। অথবা ছোটখাটো আনুষ্ঠানিকতার জন্য কোনো রেস্টুরেন্ট বেছে নেওয়া হয়। আকদ কোথায় এবং কেমন পরিবেশে হবে তার ওপর ডিপেন্ড করে কনে এবং তার পরিবারের সদস্যদের জামদানির ধরণ নির্বাচন করতে হবে। ৪০ কাউন্ট থেকে ৮৪ কাউন্টের জামদানিগুলোই সাধারণত আকদ এর জন্য সিলেক্ট করা হয়ে থাকে। সেক্ষেত্রে শাড়িতে কাজের পরিমাণের ওপর নির্ভর করে শাড়ির দাম। তবে বাজেট ১০ হাজার থেকে শুরু হলে ভালো একটা শাড়ির প্রত্যাশা যে কেউ করতে পারেন।

তবে আকদ মানেই বিয়ে। আর আমাদের দেশীয় সংস্কৃতিতে বিয়ের কনের সঙ্গে লাল শাড়ির একটা বন্ধন জড়িয়ে আছে। তাই আকদ এর জন্য আমার প্রথম পছন্দ লাল জামদানি। হতে পারে সেটা অরেঞ্জ রেড, ভার্মিলিন রেড। আর যদি কেউ লাল রং না পরতে চান তারা ডার্ক পিচ ও ডিপ মেজেন্টা বা হালকা গোল্ডেন, অফ হোয়াইট কালার বিবেচনায় রাখতে পারেন।

প্রোগ্রাম যদি হয় রেস্টুরেন্টে তাহলে লাইটিং এর ইফেক্ট বুঝে জরি কাজের জামদানি হতে পারে বেস্ট চয়েস। হাল্কা জরি সুতার কাজের সোনালি, লাল, মেজেন্টা জামদানিতে গর্জিয়াস লুক আনবে কনের।
অনেকেই পছন্দ করেন আকদ এ বরের পাঞ্জাবি, কটি, ও উত্তরীয়র রঙের সঙ্গে মিলিয়ে শাড়ি পরতে। সেক্ষেত্রে আলোচনা করে আগেই ঠিক করে নিন।  

কনের শাড়ি যদি শেডের হয় তাহলে তার পাড়ের রং হতে পারে কনে পক্ষের আত্মীয়দের জামদানি শাড়ি ও পাঞ্জাবির রং। আর বরের উত্তরীয়র রং হতে পারে তার পক্ষের আত্মীয়দের জামদানি শাড়ির রং। আর কনের শাড়ি যদি এক কালারের হয় তাহলে তার থেকে এক শেড ডিপ কালার হতে পারে তার আত্মীয়দের জন্য বেস্ট সিলেকশন।  
এবারের সাজ কিন্তু একটু বেশিই হবে সঙ্গে পছন্দমতো গহনাও পরুন।  

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa