ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

পোষা কুকুর থেকে হতে পারে ডায়াবেটিস!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
পোষা কুকুর থেকে হতে পারে ডায়াবেটিস!

অনেকেই খুব শখ করে কুকুর পোষেন। কুকুরের সঙ্গে মালিকদের সম্পর্ক থাকে বেশ মধুর।

কিন্তু জানে কি? এই প্রিয় কুকুরেরও ডায়াবেটিস হয়। আর কুকুরের সঙ্গে তার মালিকের হতে পারে ডায়াবেটিস! 

সম্প্রতি সুইডেনে পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে, কুকুরের থেকে তার মালিকের  ডায়াবেটিস হওয়ার কারণ, কুকুর এবং তার মালিকের একই রকম ফিজিক্যাল অ্যাকটিভিটি।  

দ্য গার্ডিয়ানের রিপোর্ট অনুযায়ী, গবেষণার ফল প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে। গবেষণাটি করেছিলেন, সুইডেনের উপসালা ইউনিভার্সিটির বিয়াট্রিস কেনেডি এবং তার রিসার্চ টিম। গবেষণায় কুকুর এবং মালিকদের মধ্যে ওবেসিটির ক্ষেত্রেও যোগসূত্র রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। গবেষণার রিপোর্ট বলছে, মানুষের মতোই পোষা কুকুরেরও ডায়াবেটিস হতে পারে। তাদের স্বাস্থ্য ঝুঁকিও মানুষের চেয়ে কম নয়।

গবেষণায় দুই লাখের বেশি কুকুর ও মালিক জুটির মেডিক্যাল রিপোর্ট বিশ্লেষণ করে দেখেছে সুইডেনের পেট ইনসিওর‍্যান্স কোম্পানি। দেখা গেছে, যে কুকুরের ডায়াবেটিস রয়েছে এদের মালিকের টাইপ ২ ডায়াবেটিসের ৩৮ শতাংশ ঝুঁকি বেড়ে যায়। অন্যদিকে, সুস্থ কুকুর পুষলে, ঝুঁকি থাকে অনেক কম।

এদিকে বিড়াল পোষা কিছুটা নিরাপদ। কারণ আরেক গবেষণায় প্রায় দেড় লাখ বিড়াল ও তাদের মালিকদের ওপর একই রকম পরীক্ষা চালিয়ে তেমন ঝুঁকি দেখতে পাওয়া যায়নি।

তবে গবেষণার রিপোর্ট বলছে, কুকুর এবং বিড়ালদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি দিন দিন বাড়ছে। যারা আদর করে কুকুর বিড়াল পোষেন এসব পশুর সুস্থতার দিকটিও তাদেরকে নজর দিতে হবে।  

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।