ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ক্ষুধা পেটে সিদ্ধান্ত নয়, আগে খেয়ে নিন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
ক্ষুধা পেটে সিদ্ধান্ত নয়, আগে খেয়ে নিন 

জীবন চলার পথে আমাদের ছোট-বড় সব ধরনের অনেক সিদ্ধান্তই নিতে হয়। কখন কোন সিদ্ধান্ত নিতে হবে এর বেশিরভাগই আগে থেকে জানা যায় না।

তবে এখন থেকে জানতে হবে, নয়ত পস্তাতে হতে পারে।  

অবাক হচ্ছেন তো, আসলে সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, ক্ষুধা পেটে জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে আফসোসের ঝুঁকি থাকে। মানে সিদ্ধান্তটি সঠিক নাও হতে পারে।  

যুক্তরাজ্যের ডান্ডি এবারটে বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা যায়, অংশগ্রহণকারীদের প্রথমে দু’ভাগ করা হয়। এক দলকে একবার ভরা পেটে, পরের বার খালি পেটে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে দেওয়া হয়। এবং দেখা যায়, খালি পেটে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাৎক্ষণিক ভালো মন্দ খেয়াল রেখে তারা সিদ্ধান্ত নেন। অর্থাৎ সব ক্ষেত্রে সেই সিদ্ধান্ত বিচক্ষণ নাও হতে পারে। আবার পেট ভরা থাকলে তারাই তখন ঠাণ্ডা মাথায় ভবিষ্যতের কথা মাথায় রেখে তারপর সিদ্ধান্ত নিয়েছেন, যা আর পরিবর্তনের প্রয়োজন হয়নি।   

গবেষণাটি পরিচালনার দায়িত্বে থাকা ড. বেঞ্জামিন ভিনসেন্ট  বলেন, বড় হোক বা ছোট সিদ্ধান্ত, খালি পেটে তা নিলে বিচক্ষণ হয় না। খুব খিদে পেলে কেউ যদি সুপারমার্কেট থেকে খাবার কেনে, অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, সে সব খাবার আদৌ স্বাস্থ্যকর হয় না। খুব গুরুত্বপুর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রেও তাই।  

জরুরি কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে তাড়াহুড়ো না করে, খেয়ে-বিশ্রাম নিয়ে ঠাণ্ডা মাথায় চিন্তা করে, তারপর সিদ্ধান্ত নিন।   
 
বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।