ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

লাইফস্টাইল

নিচু হয়ে পা ছুঁতে পারেন তো? না পারলেই বিপদ!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
নিচু হয়ে পা ছুঁতে পারেন তো? না পারলেই বিপদ!

সুস্থ থাকতে নিয়মিত ব্যায়াম করা বা হাঁটার কথা আমাদের মুখস্ত। তবে কিছু সহজ ব্যায়াম আছে যেগুলো থেকে আমরা শরীরের ভেতরের অবস্থা সম্পর্কে কিছুটা ধারণা পেতে পারি।

বিশেষ করে সুস্থ আছেন, না কোনো কঠিন রোগে ভুগছেন।  

আর যেভাবে বুঝবেন, সোজা হয়ে দাঁড়িয়ে ধীরে ধীরে নিচু হয়ে পা ছুঁতে চেষ্টা করুন। ছুঁতে পারছেন? তাহলে চিন্তার তেমন কারণ নেই। কিন্তু যাদের সমস্যা হচ্ছে নিচু হয়ে পা ছুঁতে, তারা এখন থেকেই সর্তক হোন। কারণ হয়তো নিজের অজান্তেই কোনো কঠিন রোগে হতে পারে।  
 

বিশেষজ্ঞরা বলেন, 

  • যদি পায়ের আঙুল ছুঁতে গেলে কোমরে টান ধরে বা হাঁটু ব্যথা করে। তা হলে ধরে নিতে হবে যে শরীর যথেষ্ট নমনীয় নয়। শরীরে নমনীয়তা না থাকার অন্যতম কারণ হল পেশি শক্ত হয়ে যাওয়া বা শরীরে রক্তসঞ্চালন সঠিক ভাবে না হওয়া
  • পেটের চারপাশে চর্বি জমে গেলেও এ সমস্যা হতে পারে
  • যারা শারীরিক পরিশ্রম খুব একটা করেন না বা দীর্ঘ সময় বসে কাজ করেন, তাদের কোমরের অংশ খুব স্টিফ বা শক্ত হয়ে যায়। তাই নিচু হলেই কোমরে টান ধরে।  

এই অবস্থা থেকে মুক্তি পেতে 
শরীরের নমনীয়তা বাড়াতে হবে। শরীর নমনীয় থাকলে হিপ জয়েন্ট ও পেলভিক অঞ্চলের নমনীয়তা বেড়ে যাবে। তার সঙ্গে বাড়তি ওজনও কমবে। এটা মনকেও অনেক শান্ত করে দেবে।

আর এজন্য ধীরে ধীরে কিছু যোগব্যায়াম করে  উপকার পেতে পারেন। তবে নিজে থেকে কিছু না করে শুরুতে প্রশিক্ষকের সাহায্য নিন।  

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa