ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

করোনাকালে বিশ্ব ধরিত্রী দিবস ২০২১

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
করোনাকালে বিশ্ব ধরিত্রী দিবস ২০২১

সারা বিশ্বে ২২ এপ্রিল আর্থ ডে বা বিশ্ব ধরিত্রী দিবস হিসেবে পালন করা হয়।  জলবায়ু, পরিবেশ ও প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই হল এই দিনটির লক্ষ্য।

পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ‘রিস্টোর আওয়ার আর্থ’ প্রতিপাদ্য নিয়ে এই বছর পালিত হচ্ছে ধরিত্রী দিবস।  করোনাকালে আর্থ ডে পালন করতে গুগোল, ফেসবুক-এর মতো অনলাইন প্লাটর্ফমও সচেতনতা বাড়াতে নিয়েছে নানা উদ্যোগ।  

Google Doodle-এ গাছপালা এবং মানুষ গাছ লাগাচ্ছে এমন চিত্র দিয়ে বেশি বেশি গাছ লাগিয়ে পরিবেশ রক্ষার আহবান জানিয়েছে।  
ধরিত্রী দিবসে YouTube-এও একটি ভিডিও পোস্ট করেছে Google। সেখানে দেখা যায় একটি শিশু গাছের বীজ বপন করছে এবং তার সঙ্গে সঙ্গেই বড় হয়ে উঠছে সেই গাছ।  

এদিকে ফেসবুক তার বিভিন্ন অ্যাপ ব্যবহারকারীদের জলবায়ু সংকট মোকাবিলায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। ফেসবুকে একটি লাইভ স্ট্রিমিংয়ের আয়োজনও করা হয়েছে।  
সম্প্রতি ইয়েল প্রোগ্রাম অন ক্লাইমেট কমিউনিকেশনের সঙ্গে ফেসবুকের এক যৌথ জরিপে দেখা গেছে, বিশ্বের ৩০ টি দেশের তিন-চতুর্থাংশ মানুষ বিশ্বাস করেন, জলবায়ু পরিবর্তন হচ্ছে।  

বাংলাদেশেও জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বান্ধব কর্মসূচি নিয়ে মানুষের আগ্রহ দেখা যাচ্ছে। গত তিন মাসে ১১ লাখের বেশি মানুষ ফেসবুকে পরিবেশ রক্ষা নিয়ে কথা বলেছেন, আর তাদের আলোচনার প্রধান তিনটি বিষয় হচ্ছে টেকসই ও স্বাস্থ্যকর খাবার, পরিবেশ বান্ধব জীবনযাপন ও বণ্যপ্রাণী সংরক্ষণ।

ছাড়পত্র কবিতায় সুকান্ত ভট্টাচার্য যেমন লিখে গেছেন-
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি—
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।  

আসুন কবিতার মতো আমরাও ভবিষ্যত প্রজন্মের জন্য পৃথিবীকে সুস্থ রাখতে আরো সচেতন হই।  

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।