ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

কাছাকাছি থেকেও দূরত্ব বেড়েছে সম্পর্কে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, মে ২৬, ২০২১
কাছাকাছি থেকেও দূরত্ব বেড়েছে  সম্পর্কে

চোখের আড়াল মানেই মনের আড়াল নয়। পথের দূরত্ব যতই হোক সম্পর্কে দূরত্ব তৈরি করতে চাই না আমরা কেউই।

তারপরও কিছু ক্ষেত্রে বা পরিস্থিতিতে সম্পর্কের প্রতি বাড়তি যত্ন নিতে হয়। আগের আবেগ, অনুভূতি ও ভালোবাসা ধরে রাখতে।  

 কীভাবে বুঝবেন সম্পর্কটি আগের মতো নেই কোথায় যেন হারিয়ে গিয়েছে পুরনো সব অনুভূতি? কাছাকাছি থেকেও দূরত্ব বেড়েছে নিজেদের মধ্যে? 

যদি এমন মনে হয় তবে সম্পর্ক নিয়ে সচেতন হোন একটু বোঝার চেষ্টা করুন পরিস্থিতি। আগেই কোনো প্রতিক্রিয়া দেখাতে যাবেন না। সঙ্গীর ব্যবহারে পরিবর্তনগুলো লক্ষ্য করুন।  

এসময় যে বিষয়গুলোতে গুরুত্ব দিতে হবে-

কোনো বিষয়েই বিশেষ খেয়াল রাখছেন না বা আগের মতো আর খোলা মনে কথা বলছেন না তিনি। ভালবাসা নেই  আগের মতো ভালবাসা নেই, টানটাও যেন কমে গেছে এমন হলে সঙ্গীর সঙ্গে খোলামেলা কথা বলুন।  

এই করোনার সময় অনেকেই কাজ হারিয়ে মানসিক অস্থিরতা ও অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন। তার মনের অবস্থায় এসববের প্রভাব পড়াই স্বাভাবিক। যদি এমন কিছু হয়, তবে তার পাশে থাকুন।  

সঙ্গীর পছন্দের গুরুত্ব দিন, তার প্রতি আপনার অনুভূতি তাকে বুঝতে দিন। ফোন করুন, শুধু সংসারের প্রয়োজনের জন্যই নয়, তিনি কি করছেন, খেয়েছেন কিনা বা তাকে মিস করছেন এটাও জানিয়ে দিন।  

কাজের প্রয়োজনে অল্প বা বেশি দিনের জন্য যদি দু’জনকে আলাদা থাকতে হয়, তবে সম্পর্কে দূরত্ব তৈরি হতে দেবেন না। কি করছেন, কোথায় যাচ্ছেন, কি কি দেখছেন সব শেয়ার করুন প্রিয় মানুষটির সঙ্গে। ফেরার সময় তার জন্য ছোট হলেও একটা উপহার নিয়ে আসুন।  

আর যিনি বাড়িতে থেকে প্রিয়জনের জন্য অপেক্ষা করছেন, তার জন্য পরামর্শ হচ্ছে, সঙ্গী ফেরার আগে তার পছন্দমতো ঘর সাজান, রান্না করুন এবং নিজেও তৈরি হন। চাইলে ছোট একটি উপহার আপনিও এনে রাখতে পারেন। এবার মিষ্টি হেসে তাকে স্বাগত জানান।  

মনে রাখবেন, এই ছোট ছোট কাজগুলোই কিন্তু সম্পর্কের মাঝে দেওয়াল উঠতে দেয় না।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, মে ২৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।