ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

লাইফস্টাইল

করোনামুক্ত হওয়ার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, মে ২৭, ২০২১
করোনামুক্ত হওয়ার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ! 

মহামারি করোনার ভয়াবহতায় স্থবির হয়ে রয়েছে পুরো মানব জাতি। করোনায় আক্রান্ত হয়ে যারা নতুন করে জীবন পাচ্ছেন, মানে সেরে উঠছেন তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি করতে হবে তা হলো নিজের পুরনো টুথব্রাশটি ফেলে দিয়ে নতুন ব্রাশ দিয়ে দাঁত মাজা।

 

এটা খুব ছোট একটা বিষয় হলেও বিশেষজ্ঞরা বলছেন, এটাই সব থেকে জরুরি। করোনার রিপোর্ট নেগেটিভ আসার পর সবার আগে এতো দিন ব্যবহার করা টুথ ব্রাশটি ফেলে নতুন একটি নিয়ে নিন।  

দিল্লির লেডি হারডিঞ্জ মেডিক্যাল কলেজের ডেন্টাল সার্জারি বিভাগের প্রধান ডা. প্রবেশ মেহরা জানান, করোনা মুক্ত হওয়ার পরও দাঁতের ফাঁকে বা মুখের ভেতরে ভাইরাসের অবশেষ থেকে যেতে পারে। তা নতুন করে শক্তি পেয়ে আপনার শরীরের যেমন ক্ষতি করতে পারে, তেমনই আপনার পরিবারের অন্যান্য মানুষদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে। আর এজন্যই আগের টুথব্রাশটি ফেলে নতুন ব্রাশ ব্যবহার করা উচিত।

সাধারণ জ্বর, সর্দি, কাশি বা মুখের ইনফেকশন হলেও ব্রাশ পরিবর্তেনর পরামর্শ দেওয়া হয়। সুস্থ মানুষেরও এক ব্রাশ খুব বেশিদিন ব্যবহার করা উচিত নয়। তাতে ভাইরাস বা ব্যাক্টেরিয়া জন্ম নিতে পারে।  


    
বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, মে ২৭, ২০২১
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa