ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

প্যারেন্টিং নিয়ে অনন্য উদ্যোগে টিম ‘সেফ টিন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২১
প্যারেন্টিং নিয়ে অনন্য উদ্যোগে টিম ‘সেফ টিন’

ঢাকা: কিশোর বয়সী ছেলেমেয়েরা প্রতিনিয়ত মানসিক স্বাস্থ্য সম্পর্কিত জ্ঞানের অভাবে এক অদৃশ্য যুদ্ধ করে যাচ্ছে। এমন অবস্থায় মা-বাবা তাদের সন্তানদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় যেখানে সব থেকে বেশি ভূমিকা রাখতে পারে, সেখানে বাস্তবচিত্র ঠিক উল্টো।

বিভিন্ন কারণেই অভিভাবক আর সন্তানদের বন্ধুত্বপূর্ণ-ভরসার সম্পর্ক গড়ে ওঠে না। যদিও সন্তানের ব্যক্তিত্ব, দৃষ্টিভঙ্গি, মনোভাব, আচার-আচরণ ইত্যাদি অনেকটাই নির্ভর করে এই প্যারেন্টিংয়ের ওপর। ফলে বিরূপ প্যারেন্টিংয়ের কারণে কিশোর- কিশোরীদের মানসিক স্বাস্থ্যের ওপর পড়ে নেতিবাচক প্রভাব।

এমন বাস্তবতায় কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন রকম উদ্যোগ গ্রহণ করা হলেও বাংলাদেশে এই প্রথম প্যারেন্টিং এবং কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য; উভয় দিক প্রাধান্য দিয়ে কাজ শুরু করেছে নতুন কমিউনিটি অর্গানাইজেশন ‘সেফ টিন’ (SAFE Teen)।

‘সেফ টিন’ তার নিজস্ব ধাঁচে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে মা-বাবাকে সন্তানের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় কার্যকরী ভূমিকা রাখতে দক্ষ ও সচেতন করে তোলার অভিপ্রায়ে কাজ করে যাচ্ছে বলে জানান এর একজন উদ্যোক্তা জাওহার নুসরাত বীণা।

তিনি জানান, এই কাজের পাশাপাশি কিশোর-কিশোরীদের তাদের মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে নানাভাবে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে সংগঠনটি। তাদের মিশন ও ভিশনকে কেন্দ্র করে বিভিন্ন এজেন্ডা নিয়ে একটি পরিপূর্ণ ক্যাম্পেইন তারা প্রস্তুত করেছে।  

জাওহার নুসরাত বীণা জানান, সেফ টিনের প্রধান দুই টার্গেট-অডিয়েন্স হলো মা-বাবা এবং কিশোর-কিশোরী সমাজ। তবে এই কার্যক্রম থেকে তরুণ সমাজও বাদ নয়। কেননা প্রধান দুই অডিয়েন্সকে সচেতন করার মূল কাঠামো এই তরুণ প্রজন্ম। পাশাপাশি আজকের দিনের তরুণ-তরুণীরা প্যারেন্টিং ও মানসিক স্বাস্থ্যের ব্যাপারে যতটা সচেতন হবেন, ভবিষ্যতে মা-বাবা হিসেবে তাদের প্যারেন্টিংয়ের প্রতিটা পদক্ষেপ ততোটাই গঠনমূলক হবে।  


বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২১
এইচএমএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।