ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

মাস্ক পরলে আরও আকর্ষণীয় লাগে: গবেষণা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
মাস্ক পরলে আরও আকর্ষণীয় লাগে: গবেষণা

মহামারি করোনা ভাইরাস শুরু হওয়ার সময় বিশ্বে মাস্ক পরার চল তেমন একটা ছিল না। করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকেই ফেসমাস্ক মানুষের অন্যতম পরিধেয় এক বস্তুতে পরিণত হয়েছে।

ফেস মাস্ক পরা মানুষের অভ্যাস হয়ে ওঠায় কালবিলম্ব না করে ফ্যাশন ইন্ড্রাস্ট্রিগুলোও বাহারি রঙের মাস্ক তৈরি করতে শুরু করে দিল। মুখে মাস্ক পরার কারণে মানুষকে দেখতে কেমন লাগে, এটি নিয়ে এবার একটি গবেষণা হয়েছে। গবেষণার ফলাফলে, মুখে মাস্ক পরলে একজন ব্যক্তি আরও আকর্ষণীয় হয়ে ওঠেন।

গবেষণায় বলা হয়, যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটিতে। তাতে দেখা যাচ্ছে, মুখে মাস্ক পরলে মানুষকে আরও আকর্ষণীয় দেখায়। বিশ্ববিদ্যালয়টির মনোবিজ্ঞান বিভাগের রিডার ও মাস্ক বিশেষজ্ঞ মাইকেল লুইস গবেষণায় দেখতে পেয়েছেন, মুখের নিম্নভাগে মাস্ক পরলে নারী-পুরুষনির্বিশেষে আরও সুন্দর হয়ে ওঠেন।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, রোগ ও অসুস্থতা নিয়ে মাস্ক সম্পর্কে মানুষের মধ্যে থাকা নেতিবাচক ধারণার কোনো পরিবর্তন হয়েছে কিনা, মূলত সেটা দেখার জন্যই এ গবেষণা করা হয়েছে। কারণ, মহামারিকালে বিশ্বের মানুষ এখন নিজেদের সুরক্ষার জন্য হলেও মুখে মাস্ক ব্যবহার করছেন।

গবেষণার এমন ফল দেখে আশ্চর্য হয়েছেন জানিয়ে গবেষক মাইকেল লুইস বলেন, আমরা পরীক্ষা করতে চেয়েছিলাম যে, মাস্ক সর্বব্যাপী হয়ে ওঠার পর থেকে এ ধারণার কোনো পরিবর্তন হয়েছে কিনা। মাস্কের প্রকারভেদের কোনো প্রভাব রয়েছে কিনা, সেটা বুঝতে চেয়েছিলাম।  

গবেষণায় আরও দেখা গেছে, নীল রঙের মাস্ক পরলে একজন মানুষকে আরও আকর্ষণীয় দেখায়।

মাইকেল লুইস এ প্রসঙ্গে বলেন, সম্ভবত স্বাস্থ্যকর্মীরা নীল রঙের মাস্ক পরায় এমনটা হয়েছে। যে মাস্ক পরেছেন, তার সম্পর্কে মহামারি আমাদের ধারণা বদলে দিয়েছে। এখন আমরা কাউকে মাস্ক পরতে দেখলে আর এমনটা ভাবি না যে মাস্ক পরে থাকা মানুষটি রোগে আক্রান্ত, আমাকে তার থেকে দূরে থাকতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।