ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

বিট-গাজরের ভিন্নস্বাদের হালুয়া

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
বিট-গাজরের ভিন্নস্বাদের হালুয়া

আমরা তো প্রায়ই ছোলা ডাল, সুজি ও বাদামের হালুয়া খেয়ে থাকি। আজ তাহলে ভিন্নস্বাদের বিট ও গাজরের হালুয়ার রেসিপি জেনে নিন।

 

গাজরের হালুয়া বানাতে যা লাগবে: গাজর কুচি ৫ কাপ, চিনি ৩ কাপ, গুঁড়া দুধ ২ কাপ, তরল দুধ ৩ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, কাজু  বাদাম ৩ টেবিল চামচ ও লবণ (স্বাদমত)।

গাজরের হলুয়া বানানোর প্রণালী: গাজর কুচি করুন। এরপর প্যানে সমান্য পানি দিয়ে সিদ্ধ করুন। গাজর সিদ্ধ হলে নামিয়ে ঠাণ্ডা করুন। এরপর ব্লেন্ডারে দিয়ে পেস্ট করুন। চুলায় হালকা আঁচে ননস্টিক প্যানে গাজর পেস্ট ও গুঁড়া দুধ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। চিনি গলে গেলে মিশ্রণটি খানিকটা পাতলা হবে। এরপর তরল দুধ দিয়ে দুই মিনিট নাড়তে থাকুন। সবশেষে ঘি দিয়ে নামিয়ে নিন।  ঠাণ্ডা হলে ফ্রিজে রেখে দিন। পরে বের করে পিস করে পরিবেশন করুন মজাদার গাজরের হলুয়া।
বিটের হালুয়া বানাতে যা লাগবে: ব্লেন্ড করা বিটের মিশ্রণ (পরিমাণ মতন), চিনি, দুধ (পরিমাণ মতন), এলাচ, কাজুবাদাম, কিসমিস, কনডেন্স মিল্ক ও ঘি।

বিটের হলুয়া বানানোর প্রণালী: একটি প্যানে ঘি দিয়ে কাজুবাদাম, পেস্তাবাদাম ও কিসমিস হালকা ভেজে নিন। এবার সেই প্যানে ব্লেন্ড করা বিটের মিশ্রণ দিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন। এতে একে একে যোগ করুন দুধ, চিনি ও এলাচ গুঁড়া।  এরপর কনডেন্স মিল্ক দিয়ে ভালো করে মিশিয়ে নিন। বিটের পানি শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। পরে বাদাম ও কিসমিস দিয়ে সাজিয়ে ডিজাইন করে কেটে পরিবেশন করুন মজাদার বিটের হালুয়া।

বাংলাদেশ সময়: ০৭১০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad