ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

লাইফস্টাইল

যেসব কারণে শিশুর সঙ্গে পোষা প্রাণী রাখবেন!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, মে ২৩, ২০২২
যেসব কারণে শিশুর সঙ্গে পোষা প্রাণী রাখবেন! ছবি: বাংলানিউজ

আমরা অনেকেই বাড়িতে কুকুর, বিড়ালসহ নানা প্রাণী পালন করে থাকি। একটা পোষা প্রাণী আমাদের জীবনকে অনেক সুন্দর করে তুলতে পারে।

বিশেষ করে শিশুদের ক্ষেত্রে।  বাড়িতে পোষা প্রাণী থাকলে শিশু কেবল আনন্দেই বেড়ে ওঠে না, পাশাপাশি ভবিষ্যতে একজন দায়িত্বশীল মানুষ হিসেবেও নিজেকে প্রকাশ করতে পারে।

শিশুর সঙ্গে কেন রাখবেন পোষা প্রাণী? গবেষণা কী বলে-

একাকীত্ব দূর হবে: বাবা-মা দুইজনই কর্মজীবী হলে অনেক শিশুই একাকীত্বে ভোগে। তাদের খেলার চমৎকার সঙ্গী হতে পারে পোষা প্রাণী।

গ্যাজেট আসক্তি দূর হবে: আজকাল বেশিরভাগ শিশুই গ্যাজেটে আসক্ত। মোবাইল বা ট্যাব হাতে বেড়ে ওঠার ফলে মারাত্মকভাবে ব্যাঘাত ঘটছে তাদের মানসিক বিকাশে। পোষা প্রাণী থাকলে শিশু ব্যস্ত থাকবে প্রাণীকে নিয়ে। ফলে গ্যাজেটের প্রতি আসক্তি গড়ে উঠবে না।     

দায়িত্ববোধ গড়ে উঠবে: পোষা প্রাণীকে সময় মতো খেতে দেওয়া ও যত্ন করা শিখবে শিশু। এতে ছোট থেকেই তাদের মধ্যে গড়ে উঠবে দায়িত্ববোধ। এ মানবিক গুণ ভবিষ্যতে তাদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে সাহায্য করবে।

মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী পোষা প্রাণী: পোষা প্রাণী মানসিকভাবে আনন্দে থাকতে সাহায্য করে মানুষকে। তাই শিশুর হাসিখুশি বেড়ে ওঠার জন্য তার সঙ্গে পোষা প্রাণী রাখতে পারেন।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে: পোষা প্রাণীর সঙ্গে বেড়ে ওঠা শিশুর এলার্জি হওয়ার ঝুঁকি কমে।

খেলার সঙ্গী হবে: পোষা প্রাণী শিশুর খেলার সঙ্গী হতে পারে। এতে শিশুর মন ভালো থাকবে।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, মে ২৩, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa