ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

বর্ষায় ভ্রমণে গেলে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জুন ১৮, ২০২২
বর্ষায় ভ্রমণে গেলে ছবি: সংগৃহীত

বর্ষার সময় ভ্রমণে বের হলে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। বর্ষাকালের ভ্রমণ বেশি উপভোগ্য হলেও কষ্টও রয়েছে।

কারণ এ সময় বৃষ্টির কারণে বিভিন্ন বিড়ম্বনার পাশাপাশি থাকে অসুখ-বিসুখের ভয়ও।

তাই বর্ষায় ভ্রমণে গেলে এ বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন-

কাপড়: বর্ষায় ভ্রমণের জন্য বের হওয়ার আগে পর্যাপ্ত কাপড় সঙ্গে নিন। ভেজা কাপড় কিন্তু ত্বকের সংক্রমণ দ্রুত ছড়ায়। তাই শুকনো কাপড় সঙ্গে রাখুন। যেন কোনো কাপড় ভিজে গেলেও দ্রুত পরিবর্তন করে নেওয়া যায়।

রেইনকোট ও ছাতা: বাইরে বের হলে সঙ্গে ছাতা-রেইনকোট রাখুন। বৃষ্টি থেকে নিজেকে যতটা সম্ভব বাঁচিয়ে চলুন। কারণ হঠাৎ বৃষ্টিতে ভিজলে ঠান্ডা লেগে যেতে পারে।

পানির বোতল: ভ্রমণে গেলে সঙ্গে রাখুন পর্যাপ্ত পানির বোতল। এ সময় কিন্তু গরমকালের মতোই ডিহাইড্রেশন হওয়ার ভয় থাকে। একটানা দীর্ঘ ভ্রমণ করলে ঘেমে যাওয়ার কারণে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। তাই পর্যাপ্ত পানি ও শুকনো খাবার সঙ্গে নিন।

টিস্যু পেপার: বিভিন্ন জিনিস পরিষ্কারের কাজে ব্যবহারের জন্য সঙ্গে রাখুন টিস্যু পেপার। সেইসঙ্গে রাখুন সুতির নরম কাপড়। ক্যামেরার লেন্স ও ত্বক পরিষ্কারের কাজে এগুলো ব্যবহার করা যাবে।

ওয়াটার প্রুফড ব্যাগ: ভ্রমণে যাওয়ার সময় অবশ্যই ওয়াটার প্রুফড ব্যাগ নিন। লাগেজ কিনতে চাইলে সেটি ওয়াটার প্রুফড কিনা তা যাচাই করে নিন। এতে বৃষ্টির মধ্যেও লাগেজ ভিজবে না।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জুন ১৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa