ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

হার্ট অ্যাটাকের পূর্বে ৩ লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
হার্ট অ্যাটাকের পূর্বে  ৩ লক্ষণ প্রতীকী ছবি

বেশিরভাগ মানুষ হার্ট অ্যাটাক নিয়ে সতর্ক নয়। এ কারণে হার্ট অ্যাটাকের পরিমাণ বেড়ে যাচ্ছে।

আগে থেকে জানা না থাকার কারণে শরীরে বিভিন্ন লক্ষণ দেখেও মানুষ বুঝতে পারে না। অনিয়ন্ত্রিত জীবনযাপন ও অনিয়মিত খাদ্যাভ্যাস এ সমস্যার পেছনে অন্যতম কারণ হিসেবে কাজ করে।

বিশেষজ্ঞদের মতে সারা শরীরের মতো আমাদের হৃৎপিণ্ডেরও প্রয়োজন হয় রক্তের। তিনটি রক্তবাহী নালীর মাধ্যমে রক্ত হার্টে পৌঁছায়। সেই নালীতে কোনো কারণে ব্লক হলে রক্ত চলাচল ব্যাহত হয়। এ সমস্যাকেই আমরা চিনি হার্ট অ্যাটাক নামে। ধূমপান, ডুবো তেলে ভাজা খাবার, অতিরিক্ত ওজন হার্ট অ্যাটাকের জন্য দায়ী হতে পারে।

এবার জেনে নিন যেসব লক্ষণ দেখলে সতর্ক হতে হবে-

১. হার্ট অ্যাটাক হওয়ার আগে বুকে ব্যথা এবং শরীরে একটি অদ্ভূত অস্থিরতা হতে থাকে। এ পরিস্থিতিতে সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নিন।

২. কিছু মানুষের এ পরিস্থিতে মাথাও ঘুরতে পারে। আক্রান্ত ব্যক্তি অজ্ঞান হয়ে যেতে পারেন। সেই সঙ্গে শরীরে ক্লান্তির অনুভূত হতে পারে। এ ধরনের কিছু মনে হলেই কথা বলুন চিকিৎসকের সঙ্গে।

৩. বিনা কারণে অতিরিক্ত ক্লান্তি, শরীরে অস্থিরতা এবং বমি বমি ভাব হার্ট অ্যাটাক আসার আগে সংকেত হতে পারে। মনে রাখা দরকার এ ধরনের লক্ষণ অধিকাংশ ক্ষেত্রে নারীদের মধ্যেই দেখা দেয়।

এ ধরনের কোনো লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে। কারণ এ ধরনের রোগীর ক্ষেত্রে প্রতিটি মুহূর্ত অনেক গুরুত্বপূর্ণ। পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার খান। প্রতিদিন রুটিন মেনে চলুন। নেশা করার অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।