ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

চোখের সৌন্দর্যে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
চোখের সৌন্দর্যে যা করবেন

আমরা কোনো উৎসব সামনে রেখে পছন্দের পোশাক পরি, সুন্দর করে মেকআপ করি। কিন্তু আমাদের চোখর চারপাশে কালো দাগ বা ডার্ক সার্কেল থাকলে সব প্রস্তুতির পরও আমাদের চেহারা অনেক খানি মলিন করে দেয়।

ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে

স্বাস্থ্যকর খাবার: ডার্ক সার্কেল দূর করতে নিয়মিত স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার খেতে হবে। প্রতিদিনের খাবারে ভিটামিন সি (লেবু কমলা, মরিচ) কে (বাধা কপি, ফুল কপি, টমেটো, শাক) এবং ই ( ভুট্টা, বাদাম, মাছ, তেল) সমৃদ্ধ খাদ্য রাখুন।

অস্বাস্থ্যকর অভ্যাস: ধূমপানসহ সব ধরনের মাদক থেকে দূরে থাকুন। ডার্ক সার্কেল দূর করতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

ব্যায়াম: শরীরের বিভিন্ন অংশে রক্ত এবং অক্সিজেন সঠিক মাত্রায় প্রবাহিত করতে আমাদের দৈনন্দিন কাজ এবং নিয়মিত ব্যায়াম করতে হবে।

ব্লাড সার্কুলেশন: চোখের চারপাশের রক্তচলাচল বাড়াতে কয়েক ঘণ্টা পরপর চোখে মুখে পানির ঝাপটা দিন। এতে আমাদের ক্লান্তিভাবও কেটে যাবে।

ক্ষতিকর সূর্যরশ্মি থেকে সুরক্ষা: বাইরে সূর্যের আলোতে যাওয়ার আগে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে ভুলবেন না। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বকের ক্ষতি রোধ করে সুরক্ষা দেয় সানস্ক্রিন ক্রিম।

পানি: আমাদের চোখের ত্বকের চারপাশ শরীরের অন্য জায়গার ত্বকের চেয়ে অনেক পাতলা হয়। তাই দেহে পানির অভাব হলে চোখের ত্বক কুঁচকে যায়। এজন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে।  

প্রতি রাতে ময়েশ্চারাইজার: চোখের ডার্ক সার্কেল দূর করতে যুদ্ধ করছেন? ত্বক পরিষ্কার করে প্রতিদিন রাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মেকআপ: আমরা খুব সহজে চোখের ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে পারি। কোনো অনুষ্ঠানে যোগ দিতে মেকআপ করে কালো দাগ আড়াল করা যায়। আর এজন্য কনসেলার ব্যবহার করে পেতে পারেন ঝটপট সমাধান।  তবে এটা কোনো দীর্ঘমেয়াদী সমাধান নয়।

জেনে নিন চোখ যেভাবে সাজাবেন-

চোখের আকারের ওপর নির্ভর করে চোখ সাজান- চোখের পাতা ও ভেতরের দিকে প্রথমে হালকা রঙের আইশ্যাডো দিন, পরে চোখের পাতার ওপরের দিকে এবং ভ্রুর নিচে গাঢ় আইশ্যাডো লাগান। ভ্রুর শেষ অংশ থেকে নিচে সাদা আইশ্যাডো দিয়ে হাইলাইট করুন। এবার চিকন আইলাইনার বা কাজল চোখের ওপরের পাতায় এবং বাইরের কোণ পর্যন্ত টেনে দিন। নিচের পাতায় খুব চিকন করে কাজল দিন।

চাইলে নিচের পাতায় কাজল না দিয়ে শুধু মাশকারা দিতে পারেন। চোখের ওপরের পাপড়িতে দুইবার মাশকারা দিন, এতে চোখ বড় ও সজীব লাগবে। চোখের নিচের পাতার কোণের সঙ্গে কাজল টেনে ওপরের অংশের সঙ্গে মিলিয়ে দিন। চোখে ভাসা ভাসা একটা ভাব আনতে আঙুল দিয়ে চোখের ওপরের পাতার কাজল একটু ওপরের দিকে ঘষে মিশিয়ে দিন।

রোদে সানগ্লাস ব্যবহার করুন। পর্যাপ্ত পরিমাণে ঘুমান। দিনে কমপক্ষে ৮ ঘণ্টা।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa