ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

পাকা কলা সংরক্ষণ করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
পাকা কলা সংরক্ষণ করবেন যেভাবে ছবি: সংগৃহীত

কলা গুণাগুণে সমৃদ্ধ একটি ফল। এর পুষ্টিগুণ অধিক।

এতে আছে দৃঢ় টিস্যু গঠনকারী উপদান। একটি পাকা কলাতে আমিষ, ভিটামিন এবং খনিজ পাওয়া যায়। কলা ক্যালরির একটি ভালো উৎস। সমস্যা হচ্ছে, পাকা কলা কিনে বাড়িতে আনার একদিনের মধ্যেই তা আরও পাকতে শুরু করে। পাকা কলা কিনে ঘরে সংরক্ষণ করলে খুব দ্রুত খোসা কালো হয়ে যায়।

ইথিলিন নামক একটি বায়বীয় হরমোনের কারণেই দ্রুত পেকে যায় কলা। পচতে শুরু করলেই ফেলে দিতে হয় কলা। তাহলে জেনে নিন পাকা কলা সংরক্ষণের ঘরোয়া টিপসঃ

** বোঁটা দ্বারা কলা কাঁদিতে লেগে থাকে, সেই অংশ থেকে নির্গত হয় ইথিলিন গ্যাস। কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয় তাহলে এই হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে দ্রুত পেকে যায় কলা। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয়, এই কারণে কলাও দেরিতে পাকতে শুরু করে। এছাড়া ঝুলিয়ে রাখলে বায়ু চলাচলের কারণে গ্যাস কিছুটা উড়ে যায়।

** কলার বোঁটা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে রাখলেও কম ছড়াবে ইথিলিন গ্যাস, ফলে কম পাকবে কলা।

** ওই ফলটি পাকার আগ পর্যন্ত ঘরের উষ্ণ স্থানে রাখাই ভালো। পাকলে ফ্রিজে রেখে দিতে পারেন। কখনও একসঙ্গে পাকা কলা রাখবেন না। রাখলেও কলার খোসা ছাড়িয়ে বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রেখে দেবেন। চাইলে ডিপ ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভালো থাকে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।