ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

লাইফস্টাইল

ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে

আমরা কোনো উৎসব সামনে রেখে পছন্দের পোশাক পরি, সুন্দর করে মেকআপ করি। কিন্তু আমাদের চোখর চারপাশে কালো দাগ থাকলে সব প্রস্তুতির পরও আমাদের চেহারা মলিন করে দেয়।

সত্যি এর একটি সমাধান হতে হবে। তাইতো আজ আমরা চোখের ডার্ক সার্কেল দূর করার উপায় খুঁজে বের করতে চেষ্টা করব:

ডার্ক সার্কেল কেন হয়

অ্যালার্জি থেকে হতে পারে, রক্তাল্পতা, কিডনি সংক্রমণ, ক্ষতিকর সূর্য রশ্মি, অনিদ্রা, হরমোনের পরিবর্তন, পুষ্টির অভাব, বংশগত, ধূমপান এবং মদ্যপান, এছাড়াও পানিস্বল্পতাসহ নানা করণে চোখের চারপাশ কালো হতে পারে।  

ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে

স্বাস্থ্যকর খাবার ডার্ক সার্কেল দূর করতে নিয়মিত সাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার খেতে হবে। প্রতিদিনের খাবারে ভিটামিন সি সমৃদ্ধ লেবু কমলা, মরিচ, ভিটামিন কে সমৃদ্ধ ফুল কপি, টমেটো, শাক এবং ভিটামিন ই ভুট্টা, বাদাম, মাছ ও তেল রাখুন।   

অস্বাস্থ্যকর অভ্যাস ধূমপানসহ সবধরনের মাদক থেকে দূরে থাকুন। ডার্ক সার্কেল দূর করতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

ব্যায়াম শরীরের বিভিন্ন অংশে রক্ত এবং অক্সিজেন সঠিক মাত্রায় প্রবাহিত করতে আমাদের দৈনন্দিন কাজ এবং নিয়মিত ব্যায়াম করতে হবে।

ব্লাড সার্কুলেশন চোখের চারপাশের রক্তচলাচল বাড়াতে কয়েক ঘণ্টা পরপর চোখে মুখে পানির ঝাপটা দিন। এতে আমাদের ক্লান্তিভাবও কেটে যাবে। নিয়মিত দুইবার গোসল করলে শরীরের সঙ্গে চোখের ক্লান্তিও দূর হয়।

ক্ষতিকর সূর্যরশ্মি থেকে সুরক্ষা বাইরে সূর্যের আলোতে যাওয়ার আগে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে ভুলবেন না।   সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বকের ক্ষতি রোধ করে সুরক্ষা দেয় সানস্ক্রিন ক্রিম।

পানি আমাদের চোখের ত্বকের চারপাশ শরীরের অন্য জায়গার ত্বকের চেয়ে অনেক পাতলা হয়। তাই দেহে পানির অভাব হলে চোখের ত্বক কুঁচকে যায়। এজন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে।  

প্রতি রাতে ময়েশ্চারাইজার

চোখের ডার্ক সার্কেল দূর করতে যুদ্ধ করছেন ত্বক পরিষ্কার করে প্রতিদিন রাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মেকআপ আমরা খুব সহজে চোখের ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে পারি। তবে এটা কোনো দীর্ঘমেয়াদী সমাধান নয়। কোনো অনুষ্ঠানে যোগ দিতে মেকআপ করে কালো দাগ আড়াল করা যায়। আর এজন্য কনসেলার ব্যবহার করে পেতে পারেন ঝটপট সমাধান।

আমাদের চোখের চারপাশের ত্বক যদি দীর্ঘদিন ধরে কালো থাকে তাহলে এখন সময় হয়েছে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়ার।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa