ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ধূমপান ছাড়তে যা করবেন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
ধূমপান ছাড়তে যা করবেন  সংগৃহীত ছবি।

অনেক চেষ্টা করে আপনি ধূমপান ছাড়তে পারছেন না? বন্ধু মহলে বা অফিসের সহকর্মী, এমনকী চিকিৎসকের বারণও উড়িয়ে দিয়ে সুখটান দিয়ে চলেছেন। দীর্ঘদিন ধূমপান করার ফলে শরীরে তো রোগব্যধি বাসা বেঁধেছে।

যতটুকু ক্ষতি করার, তা করে চলেছে ওই তামাক। তাই এখনি রাশ টানুন, নাহলে আপনাকে ক্যানসার, হাঁপানি, দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস, নিউমোনিয়ার মতো বিভিন্ন রোগে পড়তে হবে। তাই চলুন ধূমপান থেকে নিজেকে রক্ষা করি।

** ধূমপান করার ইচ্ছা হলে কিছুটা জোয়ান মুখে পুরে নিন। আয়ুর্বেদ শাস্ত্রানুযায়ী ধূপপানের আসক্তি কমাতে জোয়ান দারুণ উপকারী।

**শুকনো আমলকি চিবনোও তামাক সেবনের অভ্যাস ছাড়ানোর ভালো উপায়। আমলকি শুকিয়ে রাখতে হবে, যখনই ধূমপান করতে ইচ্ছা করবে, তখনই আমলকি মুখে নিয়ে চিবিয়ে খেতে হবে।

**আয়ুর্বেদ শাস্ত্রে নানা রোগব্যাধি দূর করতে আমলকি, হরিতকি ও বহেরার মিশেলে তৈরি ত্রিফলার জুড়ি মেলা ভার। প্রতিরাতে এক চা-চামচ ত্রিফলার গুড়া মেশানো হালকা পানি পান করলে শরীরের বিভিন্ন অংশে জমে থাকা তামাক বেরিয়ে যাবে। শুধু তা-ই নয়, এই পন্থা মানলে ধূমপানের আসক্তিও কমে।

**তামাক সেবনের ইচ্ছা হলে ভেষজ চায়ে চুমুক দেওয়া যেতেই পারে। জটামাংসী ও অশ্বগন্ধা নামক ভেষজের গুড়া দিয়ে তৈরি চা মাঝেমাঝেই খাওয়ার অভ্যাস করুন। এই পানীয় ধূমপানের আসক্তি কমাতে সাহায্য করে।

**আদায় ভালো মাত্রায় সালফার যৌগ থাকে। নিয়মিত আদা চিবিয়ে খাওয়া অভ্যাস ধূমপানের আসক্তি কমাতে সাহায্য করে। ছোট ছোট টুকরো করে লেবুর রসে আদা কুচি বেশ কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর সামান্য গোলমরিচ ছড়িয়ে একটি কাচের পাত্রে ভরে রাখুন। ধূমপানের ইচ্ছা করলেই এই আদার টুকরোগুলো মুখে নিন, আসক্তি কমবে।

** ধূমপান ছাড়ার জন্য যোগাসন, প্রাণায়াম, মেডিটেশন, গান শোনা, প্রভৃতি অভ্যাস করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। নিয়মিত শরীরচর্চা করলে এটা ত্যাগ করা সম্ভব।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।