ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

জাতীয়

২৮ দেশের অংশগ্রহণে মঙ্গলবার বঙ্গোপসাগরে শুরু হচ্ছে ‘ফ্লিট রিভিউ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
২৮ দেশের অংশগ্রহণে মঙ্গলবার বঙ্গোপসাগরে শুরু হচ্ছে ‘ফ্লিট রিভিউ’

চট্টগ্রাম থেকে: প্রথমবারের মতো বাংলাদেশসহ বিশ্বের ২৮ দেশের নৌ বাহিনী ও মেরিটাইম সংস্থার অংশগ্রহণে বঙ্গোপসাগরে শুরু হচ্ছে চার দিনব্যাপী ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) শুরু হতে যাওয়া এ কর্মসূচিতে বাংলাদেশসহ বিশ্বের ২৮টি দেশের ৪৩টি যুদ্ধ জাহাজ, দুটি বিএন এমপিএ এবং ৪টি বিএন হেলিকপ্টার অংশ নেবে।

 

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ ছাড়া আইএফআর এ অংশগ্রহণকারী অন্য দেশগুলো হলো- যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র,  চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মলদ্বীপ, মায়নমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আরব, সিংগাপুর, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, তুর্কি ও সংযুক্ত আরব আমিরাত।

আগামী বুধবার (০৭ ডিসেম্বর) পর্যটন নগরী কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বাংলাদেশসহ অংশগ্রহণকারী চীন, ভারত, মালয়েশিয়া, ময়ানমার, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর যুদ্ধজাহাজের অংশগ্রহণে আয়োজিত ফ্লিট রিভিউ পরিদর্শন করবেন।

ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউয়ের আনুষ্ঠানিক উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কর্নার ঘুরে দেখবেন এবং আনুষ্ঠানিকভাবে নৌবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত কজওয়ে জেটি উদ্বোধন করবেন।

সোমবার (০৫ ডিসেম্বর) ইনানি সমুদ্র সৈকতের অনুষ্ঠানস্থল ঘুরে দেখা গেছে, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সৈকতের নিকটবর্তী সাগরে অপেক্ষা করছে জাহাজগুলো।  

অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনী প্রধান/কোস্টগার্ড প্রধান (স্বস্ত্রীক ) ডেলিগেশনসহ অংশ নেবেন। এছাড়া মন্ত্রীপরিষদের সদস্য, সেনা ও বিমান বাহিনীর প্রধানসহ দেশের বিভিন্ন পর্যায়ের উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তা, গন্যমান্য ব্যক্তিরা এবং কুটনীতিকসহ দেশি-বিদেলি অতিথিগণ উপস্থিত থাকবেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ নৌবাহিনী এ বিশাল আইএফআর আয়োজন করছে।

আইএসপিআর জানায়, আন্তর্জাতিক এবং আঞ্চলিক অঙ্গনে মেরিটাইম সহযোগিতা বৃদ্ধিকল্পে বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীগুলো ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ আয়োজন করে থাকে। বন্ধুপ্রতীম দেশের নৌবাহিনীর অংশগ্রহণে আন্তর্জাতিক ফ্লিট রিভিউয়ের আয়োজন বিশ্বশান্তি ও পারস্পরিক ভ্রাতৃত্ববোধ ও সহমর্মিতার বহিঃপ্রকাশ।

বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় ও সার্বিক সহযোগিতায় বাংলাদেশ নৌবাহিনী একটি ইতোমধ্যে ত্রিমাত্রিক পেশাদার নৌবাহিনী হিসেবে বিশ্বদরবারে পরিচিতি পেয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক বর্তমানে আয়োজিত ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ-২০২২ একটি যুগোপযোগী আয়োজন।

আইএফআর ২০২২ অনুষ্ঠানের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’। যা বিশ্বের বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পথকে আরও সুগম করবে বলে আশা করা যায়।

আইএফআর ২০২২ এর এই বিশাল আয়োজন কক্সবাজারকে একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্বের দরবারে উপস্থাপন করবে, যা বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২
এমইউএম/এসএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa