ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

জাতীয়

ড. মোমেনের সঙ্গে চীনা রাষ্ট্রদূতের বিদায়ী বৈঠক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
ড. মোমেনের সঙ্গে চীনা রাষ্ট্রদূতের বিদায়ী বৈঠক

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত চীনের বিদায়ী রাষ্ট্রদূত লি জিমিং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন।

বুধবার (৭ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাক্ষাৎ করেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী চীনের প্রাক্তন রাষ্ট্রপতি জিয়াং জেমিনের মৃত্যুতে গভীর শোক ও আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে রাষ্ট্রদূত লি জিমিংয়ের অবদানের প্রশংসা করেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৫২ ও ১৯৫৭ সালে চীন সফরের কথা স্মরণ করেন। ১৯৫২ সালে চীন সফরের বিষয়ে বঙ্গবন্ধুর নিজের বই 'আমার দেখা নয়া চীন' এর কথাও উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় চীন সরকার ও চীনা রাষ্ট্রদূতের সহায়তার প্রশংসা করেন। বিশেষ করে ৫০ মিলিয়ন ডোজ টিকা উপহার এবং বাংলাদেশে ৭৭ মিলিয়ন ডোজ কোভিড-১৯ টিকার বাণিজ্যিক সরবরাহের জন্য ধন্যবাদ জানান। মহামারির সংকটময় সময়ে বাংলাদেশে চীনা সহায়তা মেগা প্রকল্পের ভালো অগ্রগতির কথাও উল্লেখ করেন।

তারা উভয়ে এসডিজি, জলবায়ু পরিবর্তন, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা ইত্যাদি বিষয়ে বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে সহযোগিতা সহ পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও বহুপাক্ষিক ইস্যুতে আন্তরিকভাবে মতবিনিময় করেছেন।

'এক চীন নীতি'-তে বাংলাদেশের অবস্থান পুনর্ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী একটি মুক্ত, উন্মুক্ত, শান্তিপূর্ণ, নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য বাংলাদেশের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন, চীন এই অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য দ্রুততম সময়ে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন রাষ্ট্রদূত লি জিমিংকে তার ভবিষ্যত সাফল্য কামনা করেন।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২২
টি আর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa