ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

জাতীয়

মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান কামাল উদ্দিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান কামাল উদ্দিন কামাল উদ্দিন আহমেদ

ঢাকা: জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন সাবেক সচিব কামাল উদ্দিন আহমেদ।

‘জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯’ এর বিধান অনুযায়ী রাষ্ট্রপতি তাকে এই নিয়োগ দিয়ে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাতে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ।

একই সঙ্গে একজন সার্বক্ষণিক সদস্য ও পাঁচজন অবৈতনিক সদস্য নিয়োগ দিয়েছে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, কামাল উদ্দিন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান থাকাকালীন বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতির বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

কমিশনের সার্বক্ষণিক সদস্য নিয়োগ পেয়েছেন সাবেক সচিব সেলিম রেজা। তিনি কমিশনের সার্বক্ষণিক সদস্য হিসেবে দায়িত্ব পালনকালীন সুপ্রিম কোর্টের একজন বিচারপতির বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি পাবেন।

একই সঙ্গে পাঁচ বিশিষ্ট জনকে মানবাধিকার কমিশনের অবৈতনিক সদস্যও নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। তারা হলেন—সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আমিনুল ইসলাম, খাগড়াছড়ির চেম্বার অব কমার্সের সভাপতি কংজরী চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য বিশ্বজিৎ চন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক তানিয়া হক এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট কাওসার আহমেদ।

তারা কমিশনের অবৈতনিক সদস্য পদে অধিষ্ঠিত থাকাকালীন কমিশনের সভায় যোগদানসহ অন্যান্য দায়িত্ব সম্পাদনের জন্য কমিশন নির্ধারিত হারে সম্মানি ও ভাতা পাবেন বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০১০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২২ 
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa