ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

অভিযানে গিয়ে পরিবেশ অধিদপ্তরের লোকজন হামলার শিকার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
অভিযানে গিয়ে পরিবেশ অধিদপ্তরের লোকজন হামলার শিকার

মাদারীপুর: মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় অভিযানে গিয়ে হামলার শিকার হয়েছেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালকসহ ৬ জন। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন- পরিবেশ অধিদপ্তর ফরিদপুর কার্যালয়ের উপ-পরিচালক (ডিডি) মো. সাইফুল ইসলাম, কম্পিউটার অপারেটর কাজী আবু আবদুল্লাহ, মাদারীপুর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মাহতাব উদ্দিন, সদস্য মনিরুজ্জামন, জাহিদুল ইসলাম, এস্কেবেটর মেশিনের চালক মো. রায়হান।

জানা গেছে, পাঁচখোলা ইউনিয়নে জেএসবি ব্রিকসসহ ১১টি ইটভাটা কোনো নিয়ম-নীতি না মেনেই পরিচলনা করা হচ্ছে বলে অভিযোগ পায় পরিবেশ অধিদপ্তর। অভিযোগের ভিত্তিতে দুপুরে অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হকের নেতৃত্বে একটি দল পাঁচখোলা এলাকার জেএমবি ব্রিকসে অভিযান চালায়।

এ সময় জেএসবির স্বত্বাধিকারী সোবাহান ফকিরের নেতৃত্বে ভাটার কয়েকশ শ্রমিক পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে শুরু করে। এ ঘটনায় আহত হন ছয়জন। এ সময় একটি এস্কেবেটর মেশিনও (ভেকু) ভাঙচুর করে জেএসবির শ্রমিকরা।

খবর পেয়ে সদর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতির নিয়ন্ত্রণ নেয়। পরে পাঁচখোলা এলাকার জেএসবি ব্রিকস-৩, এআরজি ব্রিকস, খান ব্রিকস-৩, এএসবি ব্রিবস, জেএসবি ব্রিকস-২, আনোয়ান খান ব্রিকসে অভিযান চালিয়ে প্রত্যেককে আড়াই লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। এ ছাড়া আমেনা ব্রিকসে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানগুলোকে করা জরিমানার পরিমাণ মোট ১৬ লাখ টাকা।

এসব তথ্য নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক বলেন, পরিবেশের নিয়ম না মেনেই ব্রিকস মালিকরা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছিল। অভিযানে গেলে তারা আমাদের ওপর হামলা চালায়। পরিবেশ অধিদপ্তরের ডিডিসহ ছয়জন আহত হয়েছেন। তারা চিকিৎসা নিচ্ছেন। আমি এ ঘটনায় আইনি ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।