ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জঙ্গিরা এখন বিভিন্ন ব্যানারে কাজ করছে: আরএমপি কমিশনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
জঙ্গিরা এখন বিভিন্ন ব্যানারে কাজ করছে: আরএমপি কমিশনার

রাজশাহী: রাজশাহীতে এক অনুষ্ঠানে জঙ্গিবাদের বিরুদ্ধে বক্তব্য দিতে গিয়ে পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক বলেছেন, জঙ্গিরা এখন বিভিন্ন ব্যানারে কাজ করছে, তাদের প্রতিহত করতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। এ সময় তিনি জনগণের সঙ্গে দূরত্ব কমিয়ে ভালো ব্যবহার করতে সব থানার অফিসার ইনচার্জদের নির্দেশনা দেন।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে রাজশাহীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।

দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়ন ও কারিগরি সহায়তায় এবং মানব কল্যাণ পরিষদ (এমকেপি) কর্তৃক বাস্তবায়নকৃত ‘পুলিশ এনগেজমেন্ট অ্যাপ্রোচ ফর কাউন্টারিং এক্সট্রিমিজম (পিস)’ প্রকল্পের আওতায় এ কমিউনিটি পুলিশিং ফোরাম কনফারেন্স ২০২২ অনুষ্ঠিত হয়।

এতে সহিংস উগ্রবাদ প্রতিরোধ, মাদক ও সন্ত্রাসবিরোধী জনসচেতনতা সৃষ্টিতে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে জোরদারকরণে বিশেষ অবদান রাখায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে সম্মাননা স্মারক দেন মানব কল্যাণ পরিষদ (এমকেপি) ও কমিউনিটি পুলিশিং ফোরাম রাজশাহী মহানগর ইউনিট।

অনুষ্ঠানে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক বলেন, দেশ দুর্দান্ত গতিতে এগিয়ে যাচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘স্বপ্নের সোনার বাংলা’ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। আর এজন্যই পুলিশ ও জনগণের মধ্যকার দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে বিশ্বাস ও আস্থা তৈরি করতে হবে।

রাজশাহীর পুলিশ কমিশনার বলেন, আমাদের যুব সমাজ যেন জঙ্গিবাদে না জড়ায় সেদিকে সবাইকে বিশেষ করে পরিবারকে লক্ষ্য রাখতে হবে। আর অজান্তেই যদি কেউ জঙ্গিবাদে জড়িয়ে পড়ে তাহলে স্থানীয়ভাবে কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে মোটিভেশন করতে পারলেই এ ধরনের সেমিনার সার্থক হবে। কারণ শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত পুলিশের একটি প্রশংসনীয় উদ্যোগই হলো এ ‘কমিউনিটি পুলিশিং’ ব্যবস্থা। কমিউনিটি পুলিশিং ব্যবস্থাকে কার্যকরভাবে প্রতিষ্ঠিত করতে ‘কমিউনিটি পুলিশিং ফোরাম’ গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে আসছে বলেও এ সময় উল্লেখ তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) মো. ফারুক হোসেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) বিজয় বসাক, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক অ্যান্ড ডিবি) সামসুন নাহার, রাজশাহী জেলা পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন, দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম ডিরেক্টর সাদাত সদরুদ্দিন শিবলী।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আরএমপির উপ-কমিশনার (কাশিয়াডাঙ্গা) বিভূতি ভুষণ বানার্জী, উপ-পুলিশ কমিশনার (সিটিএসবি) মুহম্মদ আব্দুর রকিব, উপ-পুলিশ কমিশনার (মতিহার) মনিরুল ইসলাম, দি এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার জয়নাল আবেদীন, প্রোগ্রাম অফিসার সফিউল আওয়াল, মানব কল্যাণ পরিষদের কর্মসূচি সমন্বয়কারী বশির আহম্মেদ।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ