ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে জানতে হবে: আজিজ আহমেদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২
মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে জানতে হবে: আজিজ আহমেদ

চাঁদপুর: সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ বলেছেন, মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে জানতে হবে। এখনো খারাপ লাগে, মুক্তিযোদ্ধার ঘোষণা নিয়ে যখন বিতর্ক হয়।

এতে বিতর্কের কিছু নেই, জাতির পিতার আহ্বানেই মুক্তিযুদ্ধে সবাই ঝাঁপিয়ে পড়েছিল।  

শুক্রবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় চাঁদপুর বিজয় মেলার বঙ্গবন্ধু মঞ্চে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আজিজ আহমেদ বলেন, ১৯৭১ সালে আমি পঞ্চম শ্রেণীর ছাত্র ছিলাম। যুদ্ধের সময় দাদা বাড়িতে এসে থেকে আমাকে যেতে হয়েছে। তখন সংবাদ জানার মাধ্যম ছিল রেডিও। এর মাধ্যমে পাকিস্তানি বাহিনীর বর্বরোচিত ঘটনার শোনা যেত। আসলে আমার তখন বয়স ছিল না, তাই মুক্তিযুদ্ধে যাওয়া হয়নি। সেটা আমার জীবনের অপ্রাপ্তি ছিল। বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে এখন থাকতে পেরে আমি গর্বিত।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের অনেক জায়গা আমরা বের করতে পারিনি। একটি স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে গিয়ে শুনতে পেলাম একজন মুক্তিযোদ্ধার ঘটনা। শুনে অবাক হয়েছিলাম। পরে মুক্তিযুদ্ধের সেই স্থান সংরক্ষণ করেছিলাম। আমি কিছু করার চেষ্টা করেছিলাম বিজিবি ও সেনাপ্রধান থাকাকালে।

আজিজ আহমেদ বলেন, প্রধানমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের জন্যে অনেক পদক্ষেপ নিয়েছেন। মুক্তিযোদ্ধারা যারা বেঁচে আছেন, তাদের সম্মান করতে হবে। নতুন প্রজন্মের কাছে আহ্বান থাকবে, বীর মুক্তিযোদ্ধাদের যখন যেখানেই দেখবেন সম্মান করবেন এবং শ্রদ্ধা করবেন।

চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ও মুক্তিযুদ্ধের বিজয় মেলার চেয়ারম্যান বীর যুদ্ধাহত মুক্তিযোদ্ধা লে. (অব.) এম এ ওয়াদুদের সভাপতিত্বে বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী কৃষক লীগের সহ-সভাপতি ও কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক বীর মুক্তিযোদ্ধা মো. ওমর ফারুক। সঞ্চালনে ছিলেন বিজয় মেলার মহাসচিব হারুন আল রশিদ।

চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার শাহাদাত হোসেন সাবু পাটোয়ারী, ডেপুটি কমান্ডার সিরাজুল ইসলাম বরকন্দাজ, সহকারী কমান্ডার মহসীন পাঠান, ইয়াকুব আলী মাস্টার, মৃনাল কান্তি সাহা, ফরিদগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সহিদুল্লাহ তপাদার, মতলব উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বসির উল্লাহ সরকার, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার প্রমুখ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সাবেক সেনাপ্রধান স্মৃতিচারণ অনুষ্ঠানে এসে প্রথমেই বিজয় মেলা কমিটির উদ্যোগে স্থাপিত মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ গ্যালারি পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ০৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪ ঘণ্টা, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।