ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

পুরান ঢাকায় উৎসবমুখর বড়দিন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
পুরান ঢাকায় উৎসবমুখর বড়দিন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): পুরান ঢাকার গির্জাগুলোতে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে খ্রিস্ট ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব বড়দিন।

রোববার (২৫ ডিসেম্বর) বড়দিনে পুরান ঢাকার চার গির্জা লক্ষ্মীবাজারের হলিক্রস গির্জা, সদরঘাটের ব্যাপ্টিস্ট চার্চ, আরমানিটোলার আর্মেনিয়ান গির্জা ও শাঁখারি বাজারের সেন্ট থমাস চার্চ ঘুরে এমন চিত্র দেখা যায়।

গির্জাগুলো ঘুরে দেখা যায়, গির্জায় বড়দিন উপলক্ষে প্রদর্শন করা হচ্ছে সদ্যজাত যিশু, যিশুর মা মেরি ও পূর্ণবয়স্ক যিশুর মূর্তি। খ্রিস্টানরা সেখানে শ্রদ্ধা নিবেদন করছেন।

হলিক্রস গির্জার চার্চ ফাদার ডনেল ক্রুস বলেন, একে অপরের পাশে দাঁড়িয়ে সহযোগিতা ভ্রাতৃত্বের বন্ধনে সবাইকে একত্রিত করার মাধ্যমে গরিব দুঃখী সবার পাশে দাঁড়াতে হবে। এমন মূল বিষয়কে সামনে রেখে আমরা দিনটি উদযাপন করছি।

সেন্ট ফ্রান্সিস হাইস্কুলের শিক্ষক ইভা লুসি মারাক বলেন, আজ আমাদের যিশুর জন্মদিন। তিনি এসেছিলেন মানুষের মুক্তির জন্য, কল্যাণের জন্য। তাঁর এই জন্মদিন আমাদের কল্যাণ, সাম্য, সম্প্রীতির শিক্ষা দেয়। সারা বিশ্বে ২৩১ কোটি মানুষ খ্রিস্ট ধর্মের অনুসারী। বাংলাদেশেও ৫ লক্ষাধিক খ্রিস্টান বাস করেন। এদেশে তাদের রয়েছে কয়েকশ বছরের ইতিহাস। ফলে সারা দেশের বিভিন্ন জায়গায় প্রতিবছর পালিত হয় বড়দিন।

খ্রিস্ট ধর্মের প্রবর্তক যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে প্রতিবছর ২৫ ডিসেম্বর সারা বিশ্বে পালিত হয় খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা জানা যায় না। তবে, আদিযুগীয় খ্রিস্টানদের বিশ্বাস অনুসারে, এই তারিখের ঠিক নয় মাস পূর্বে মেরির গর্ভে প্রবেশ করেন যিশু। সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর তারিখটিকে যিশুর জন্ম তারিখ ধরা হয়।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।