ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

ইজতেমার দ্বিতীয় পর্ব

তুরাগতীরে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
তুরাগতীরে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত

গাজীপুর: ইজতেমার দ্বিতীয় পর্বে তুরাগতীরে দেশের বৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়েছে দেশ-বিদেশের কয়েক লাখ ধর্মপ্রাণ মুসুল্লি।

শুক্রবার (২০ জানুয়ারি) দুপুর ১টা ৫২ মিনিটে ইজতেমার ময়দানে জুমার নামাজ শুরু হয়। এতে ইমামতি করেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্দলভী।

এর আগে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বাদ আসর পাকিস্তানের ভাই হারুন কুরেশীর আম বয়ানে মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়।

ইজতেমা দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী ও নিজামুদ্দীন অনুসারী মো. সায়েম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, তাবলীগ জামাত ও মাওলানা সাদ অনুসারী মুসল্লিসহ লাখ লাখ মানুষ এসেছেন। শুক্রবার পর্যন্ত প্রায় ৬৫টি দেশের ৬ হাজার ২০০ বিদেশি মুসল্লিও অংশ নিয়েছেন। সকাল থেকে আশপাশের এলাকার হাজার হাজার মুসুল্লি জুমা আদায় করতে ময়দানে ছুটে আসেন। মূল ময়দানে জায়গা না পেয়ে অনেকেই পাশে সড়কে ও খালি জায়গায় নামাজ আদায় করেন।

শুক্রবার বাদ আসর বয়ান করবেন মাওলানা সাদ কান্ধলভীর মেজ ছেলে মাওলানা সাঈদ বিন সাদ কান্দলভী। বাদ মাগরিব তার বড় ভাই মাওলানা ইউসুফ বিন সাদ কান্দলভী বয়ান করবেন। এর আগে বাদ ফজর বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান।

উল্লেখ, ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হওয়ার কথা ছিল শুক্রবার বাদ ফজর। কিন্তু বৃহস্পতিবার বাদ আসর আম বায়নের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়। উর্দুতে পাকিস্তানের ভাই হারুন কুরেশী আম বয়ান করেন। পরে তা বাংলায় তরজমা করেন মাওলানা মনির।

আগামী রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব। এর আগে গত রোববার (১৩ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩।
আরএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।