ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩৪ বছর পর বসতভিটা ফিরে পেলো আদিবাসী পরিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
৩৪ বছর পর বসতভিটা ফিরে পেলো আদিবাসী পরিবার

রাজশাহী: রাজশাহী জেলা প্রশাসকের হস্তক্ষেপে দীর্ঘ ৩৪ বছর পর বসতভিটা ফিরে পেলেন ভোলা মার্ডি নামক এক আদিবাসী ও তার পরিবার। তিনি গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের বামলাহাল মৌজার ৯০১ দাগের ৩৪ শতক খাস জমি ১৯৮৯-৯০ সালে বন্দোবস্ত নিয়েছিলেন।

এ আদিবাসী পরিবারকে ভয়ভীতি দেখিয়ে দীর্ঘদিন ধরে ভূমিদস্যু সারোয়ার জাহান ডাবলু স্থানীয় শাজাহানের সহযোগিতায় জায়গাটি জবর দখল করে রেখেছিলেন। এরপর তিন সপ্তাহ আগে হঠাৎ আদিবাসী পরিবারকে ভয়ভীতি দেখিয়ে তারা ভবন নির্মাণ কাজ শুরু করেন।

এতে তিনি কোনো উপায় না পেয়ে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে রাজশাহী জেলা প্রশাসকে লিখিত অভিযোগ দায়ের করেন। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে শুক্রবার (২০ জানুয়ারি) সকালে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সবুজ হাসান অভিযান পরিচালনা করে নির্মাণাধীন অবৈধ স্থাপনাটি অপসারণ করেন এবং ওই আদিবাসী পরিবারকে জমিটি ফিরিয়ে দেন।

ঘটনাটি জানতে চাইলে রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল জানান, গতকাল সকালে ভোলা মার্ডি নামক এক আদিবাসীর লিখিত অভিযোগে জানতে পারি গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের বামলাহাল মৌজার ৯০১ দাগের ৩৪ শতক খাস জমি ১৯৮৯-৯০ সালে বন্দোবস্ত নিয়েছিলেন। উক্ত আদিবাসী পরিবারকে ভয়ভীতি দেখিয়ে দীর্ঘদিন ধরে ভূমিদস্যু সারোয়ার জাহান ডাবলু স্থানীয় শাজাহানের সহযোগিতায় জায়গাটি জবর দখল করে রেখেছিল। এ বিষয়ে অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে গোদাগাড়ী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসানকে দ্রুততার সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেই।

এরপর আজকে  সকালে (শুক্রবার) অভিযান পরিচালনা করে নির্মাণাধীন অবৈধ স্থাপনা অপসারণ করে আদিবাসী পরিবারের কাছে জমিটি ফিরিয়ে দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন রাজশাহী জেলা প্রশাসক।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
এসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।