ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

গার্মেন্টস নারীদের উচ্চ শিক্ষায় কাজ করবে বিজিএমইএ-এইউডাব্লিউ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
গার্মেন্টস নারীদের উচ্চ শিক্ষায় কাজ করবে বিজিএমইএ-এইউডাব্লিউ

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডাব্লিউ) বাংলাদেশে নারী পোশাক কর্মীদের উচ্চ শিক্ষার স্বপ্ন পূরণের পথ প্রশস্ত করতে একসঙ্গে কাজ করবে।

বিজিএমইএ এবং এইউডাব্লিউ বাংলাদেশের পোশাকখাতে নারী শ্রমিকদের শিক্ষা, নেতৃত্ব প্রদানে সক্ষমতা তৈরি ও তাদের ক্ষমতায়নের উন্নয়নে সহযোগিতা দেবে।

রোববার (২২ জানুয়ারি) চট্টগ্রামের একটি হোটেলে  বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডাব্লিউ) ভাইস চ্যান্সেলর ড. রুবানা হক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিজিএমইএ থেকে উপস্থিত ছিলেন প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক এম. আহসানুল হক এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিটের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। এইউডাব্লিউর পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা কামাল আহমেদ, কলা ও বিজ্ঞান অনুষদের ডিন ড. বীনা খুরানা, বোর্ড অব ট্রাস্টি সদস্য ক্যাথরিন ওয়াটার্স-সাসানুমা, এইউডাব্লিউ সাপোর্ট ফাউন্ডেশনের বোর্ড সদস্য ক্যাথি মাতসুই এবং ছাত্রদের জন্য ভারপ্রাপ্ত ডিন সুমন চ্যাটার্জি।

সমঝোতা স্মারকের উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশের পোশাক কারখানাগুলো থেকে আরও বেশি নারী শ্র্রমিকদের জন্য তাদের স্ব নিয়োগকর্তার সহযোগিতায় বিনামূল্যে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে উচ্চ শিক্ষা লাভের সুযোগ তৈরি করে দেওয়া।

সমঝোতা স্মারকের আওতায় বিজিএমইএ ও এইউডাব্লিউ বাংলাদেশের পোশাক কারখানাগুলোতে কর্মরত নারী কর্মীদের মধ্য থেকে ৫০০ যোগ্য নারী কর্মীকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ৫ বছর মেয়াদি বিশ্ববিদ্যালয় শিক্ষা প্রোগ্রাম ‘পাথওয়েজ ফর প্রমিজ’ এ তালিকাভূক্ত করার জন্য একসঙ্গে কাজ করবে।

পোশাকখাত এবং প্রান্তিক জনগোষ্ঠীর নারীদের শিক্ষার জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের একটি বিশেষ উদ্যোগ, ‘পাথওয়েজ ফর প্রমিজ’। এর মাধ্যমে বিজিএমইএ বাংলাদেশি পোশাক কারখানার শ্রমিকদের মধ্যে থেকে মেধাবী নারীদের জন্য বিনামূল্যে উচ্চ শিক্ষার সুযোগ করে দেবে।

এর আওতায় ইতোমধ্যেই ৯০ জনেরও বেশি নারী পোশাক কর্মী এইউডাব্লিউতে লেখাপাড়া করছে। আর সংশ্লিষ্ট কারখানা কর্তৃপক্ষ অধ্যয়নকালীন বছরগুলোতে এসব নারী পোশাক কর্মীদের নিয়মিত বেতন দিয়ে যাচ্ছে, যাতে করে তাদের পরিবারগুলো কোনো সমস্যায় না পড়ে।

‘পাথওয়েজ ফর প্রমিজ’ কর্মসূচির আওতায় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, প্রত্যেক পাথওয়েজ স্কলারকে মিক্ষাকালীন পুরো সময় জুড়ে একটি আর্থিক সহায়তা প্যাকেজ দিয়ে থাকে। যা দিয়ে থাকা, বোর্ড, টিউশন, বইপত্র, প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং অন্যান্য মৌলিক চাহিদা মেটানো যায়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক শিল্প শুধুমাত্র যে দেশের বৃহত্তম রপ্তানিখাত তা নয়, বরং শিল্পটি লাখো লাখো মানুষের জীবন বদলে দিচ্ছে, তাদের স্বপ্ন পূরণ করছে। পোশাক শিল্প কীভাবে নারী শ্রমিকদের স্বপ্নপূরণ করছে, কীভাবে শিক্ষা ও কর্মসংস্থান দিয়ে পরিবার ও সমাজে তাদের মর্যাদা বাড়াতে অবদান রাখছে, তারই একটি উৎকৃষ্ট উদাহরণ এই ‘পাথওয়েজ ফর প্রমিজ' কর্মসূচি।

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি, আজকের সমঝোতা স্মারক সইয়ের মধ্য দিয়ে আমরা এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এবং বিজিএমইএর মধ্যকার অংশীদারিত্বকে অন্য পর্যায়ে নিয়ে যাচ্ছি এবং এক্ষেত্রে আমরা আরও বেশি অবদান রাখতে সক্ষম হব।

শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পাস নারীরা এই কর্মসূচির জন্য আবেদন করার যোগ্য এবং নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে পারেন। যারা সফলভাবে পাস করেন, তারাই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পান।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।