ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাতে রস চুরি, অতিষ্ঠ গাছি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
রাতে রস চুরি, অতিষ্ঠ গাছি

লক্ষ্মীপুর: খেজুর গাছে হাঁড়ি লাগানোর পর একদিনে চার বার রস সংগ্রহ করছেন গাছি নুরুল আমিন। চোরের দল রসগুলো গাছ থেকেই চুরি করে নিয়ে যায়।

রাতে একাধিক বার রস সংগ্রহ করেও চোরের কবল থেকে সেগুলো রক্ষা করা কঠিন হয়ে পড়ে।

গাছি নুরুল আমিনের বাড়ি লক্ষ্মীপুর সদর উপজেলার কুশাখালী ইউনিয়নের চিলাদী গ্রামে। প্রায় ২২টি খেজুর গাছে তিনি হাঁড়ি বসান। সবগুলো গাছ থেকে প্রতিদিন তিন হাঁড়ি রস সংগ্রহ করতে পারেন তিনি। সপ্তাহে ৬ দিন তিনি গাছে হাঁড়ি বসান। এতে তিনদিন পর পর একদিন তিনি রস সংগ্রহ থেকে বিরত থাকেন। প্রতিদিন দুপুরের পর থেকে তিনি হাঁড়ি বসানোর কাজ শুরু করেন।

তিনি বলেন, চোরের উপদ্রবের কারণে গাছে রস রাখা যায় না। তাই দুপুরে হাঁড়ি বসানোর পর সন্ধ্যার দিকে একবার গাছ থেকে রস নামিয়ে নেই। এরপর রাত ৮টা থেকে সাড়ে ৮টার দিকে দ্বিতীয় বার রস সংগ্রহ করি। এরপর রাত ১২টার দিকে আরেকবার রস নামিয়ে নেই। আর বাকি রস পরদিন ভোরবেলা সংগ্রহ করি।

তিনি আরও বলেন, সুযোগ বুঝে চোরের দল গাছ থেকে রস চুরি করে নিয়ে যায়। এ সময় গাছে থাকা রসের পাত্রও খুলে ফেলে তারা। প্রতিনদিন কোনো না কোনো গাছের রস চুরি হয়ে যায়।

গাছি নুরুল আমিন বলেন, গাছ থেকে খুব নিরাপদ পদ্ধতিতে রস সংগ্রহ করি। বাদুর, পাখি বা কোনো নিশাচর প্রাণী যাতে রসে মুখ দিতে না পারে, সে জন্য রসের পাত্র পলিথিন দিয়ে মোড়ানে থাকে। গাছে হাঁড়ি বসানো থেকে রস সংগ্রহ করা পর্যন্ত অনেক পরিশ্রম করতে হয়। রস চুরি হয়ে গেলে পুরো পরিশ্রম বৃথা যায়।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।