ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলন ২৮ ও ২৯ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলন ২৮ ও ২৯ জানুয়ারি আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএএ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: হিসাববিজ্ঞান ও আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে এবং হিসাববিজ্ঞানের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলন।

আগামী ২৮ ও ২৯ জানুয়ারি রাজধানীর বনানীতে অবস্থিত শেরাটন হোটেলের বলরুমে যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন (বিএএ) ও ইন্ডিয়ান অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন রিসার্চ ফাউন্ডেশন (আইএএআরএফ)।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানান বিএএ-এর সভাপতি অধ্যাপক ড. এম হারুনুর রশিদ। জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএএ।

লিখিত বক্তব্যে ড. এম হারুনুর রশিদ বলেন, ‘হিসাববিজ্ঞান ও আর্থিক ব্যবস্থাপনার নবতর ইস্যুসমূহে শিক্ষাবিদ ও পেশাজীবীদের ভূমিকা’ প্রতিপাদ্য নিয়ে প্রথমবাবের মতো তারা আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলন আয়োজন করছেন। সম্মেলনে আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কিত প্রায় ৫০টি গবেষণাপত্র পাঠ করা হবে এবং সেগুলো আলোচনা করে সুপারিশমালা প্রণয়ন করা হবে।

তিনি আরও জানান, ২৮ জানুয়ারি সম্মেলনের উদ্বোধন করবেন অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান। এছাড়া বাংলাদেশের কম্পোট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনের প্রথম দিনের অধিবেশনে থাকবেন আমেরিকান একাউন্টিং অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি অধ্যাপক ড. শ্যাম সুন্দর এবং আইএএআরএফের সভাপতি অধ্যাপক ড. ভবতোষ ব্যানার্জী।

তিনি আরও জানান, তার সভাপতিত্বে সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন যুক্তরাষ্ট্রের মেমফিস বিশ্ববিদ্যালয়ের চেয়ার অব এক্সিলেন্স অধ্যাপক ড. জবিহওল্যাহ রেজাই।

সম্মেলনে দেশের আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ও সেগুলো সমাধানে করণীয় নিয়ে সুপারিশমালা দেওয়া হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএএ-এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. সাইয়েদুজ্জামান, কোষাধ্যক্ষ হায়দার আহমেদ খান, মহাসচিব স্বদেশ রঞ্জন সাহা, সদস্য হাসান আহমেদ চৌধুরী কিরণ, অধ্যাপক মাসুম এ রব্বানী খান, মো. তোফায়েল আহমেদ।

বিএএ একটি অরাজনৈতিক ও অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন। হিসাববিজ্ঞানের সঙ্গে সংশ্লিষ্ট সব শাখার উন্নয়নের মাধ্যমে এর সদস্য ও সামগ্রিকভাবে সমাজের কল্যাণ নিশ্চিত করা এবং ‘সুশাসনের জন্য হিসাববিজ্ঞান’ মূলনীতিতে এ সংগঠন পরিচালিত হয়। ২০২১ সালের ১ এপ্রিল এর পথচলা শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এসসি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।