ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দক্ষিণ ঢাকার প্রকল্পে সহযোগিতার আশ্বাস দক্ষিণ কোরিয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
দক্ষিণ ঢাকার প্রকল্পে সহযোগিতার আশ্বাস দক্ষিণ কোরিয়ার

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) গৃহীত নানাবিধ প্রকল্পে সহযোগিতার আগ্রহ দেখিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিকেলে নগর ভবনে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে সাক্ষাত করেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত।

এ সময় মেয়র তাপস তার সঙ্গে ডিএসসিসির নানা উদ্যোগ ও প্রকল্প সম্পর্কে জানান। পরে প্রকল্পগুলোয় সহযোগিতার আশ্বাস দেন লি জ্যাং কিউন।

রাষ্ট্রদূত কিউন বলেন, বাংলাদেশের ক্ষেত্রে সব উন্নয়ন প্রকল্প ইআরডি হয়ে বিভিন্ন উন্নয়ন সহযোগী ও অর্থায়নকারী এজেন্সির কাছে যায়। এক্ষেত্রে কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা) ও ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ড (ইডিসিএফ) অর্থায়ন করতে পারে। এ ধরনের কোনো প্রস্তাব বাংলাদেশ সরকারের কাছ থেকে আমাদের কাছে গেলে আমরা দ্রুত ও যথাযথ পদক্ষেপ নিতে গুরুত্ব সহকারে বিবেচনা করব।

পরে তিনি মেয়র তাপসকে বাংলাদেশ-কোরিয়ার দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তিতে গৃহীত নানা উদ্যোগের বিষয়ে জানান। উত্তরে ডিএসসিসি মেয়র বলেন, বাংলাদেশ-দক্ষিণ কোরিয়ার সম্পর্ক খুবই সুদৃঢ় ও সময়ের পরিক্রমায় পরীক্ষিত। দক্ষিণ কোরিয়া বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিকে অনন্য মাত্রা দিতে আমরা একসাথে কাজ করে যাবো। সেক্ষেত্রে কোনো সড়ক বা উদ্যান কিংবা অন্য কোনো স্থানের নামকরণ কোরিয়া-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ককে প্রতিফলিত করে- এমন কোনো উদ্যোগ নেওয়া যায় কিনা, তা খতিয়ে দেখে পারস্পরিক সম্পর্ক আরও জোরালো করা হবে।

এ সাক্ষাতে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত ডিএসসিসি’র কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধিতে নানা রকম প্রশিক্ষণ দিতে সহযোগিতার প্রস্তাব দেন। এছাড়া বাংলাদেশ-কোরিয়া সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতার ভিত্তি আরও মজবুত করতে একযোগে কাজ করার বিষয়ে দৃঢ়তা ব্যক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ঢাকায় কোরিয়ার ফার্স্ট সেক্রেটারি লি জাংইয়ল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এইচএমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad