ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল মন্তব্য থেকে বিরত থাকার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল মন্তব্য থেকে বিরত থাকার আহ্বান

ঢাকা: বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল কোনো মন্তব্য করা থেকে কূটনীতিকদের বিরত থাকার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে সংরক্ষিত মহিলা আসনের সদস্য মমতা হেনা লাভলীর এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ আহ্বান জানান।

মমতা হেনা লাভলী তার প্রশ্নে নামসর্বস্ব বিভিন্ন সংস্থার উদ্দেশ্যপ্রণোদিতভাবে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনীতিকদের উপস্থিত না হওয়ার ব্যাপারে কোনো উদ্যোগ নেওয়া হবে কিনা জানতে চান।

উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সব সময় আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে কূটনীতিকদের স্বচ্ছন্দ চলাচলসহ দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে তাদের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণকে ইতিবাচক হিসেবে দেখে থাকে। কূটনীতিকরা দুই দেশের জনগণের স্বার্থে এবং কল্যাণে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তবে আশা করি, দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল বা বিতর্ক সৃষ্টি করে এমন বিষয়/অনুষ্ঠান থেকে কূটনীতিকরা বিরত থাকবেন।

মোমেন আরও বলেন, আমাদের কোনো কোনো প্রতিষ্ঠান বিশেষ করে বিরোধী দল ও কিছু গণমাধ্যম তাদের (বিদেশি কূটনীতিকদের) অভ্যন্তরীণ বিষয়ে বক্তব্য দিতে সময় সময় উৎসাহিত করে, যা অন্যান্য দেশে প্রচলিত নয়।

কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা কনভেনশনের বিধান উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার বিদেশি কোনো কূটনীতিককে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে সহায়ক কোনো অনুষ্ঠানে উপস্থিত হতে বাধা দেবে না। আশা করি, এসব অনুষ্ঠানে কূটনীতিকরা কূটনৈতিক শিষ্টাচার বজায় রাখবেন এবং বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল কোনো মন্তব্য করা থেকে বিরত থাকবেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।