ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেষ হলো কসক্যাপ-এসএর স্টিয়ারিং কমিটির সভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
শেষ হলো কসক্যাপ-এসএর স্টিয়ারিং কমিটির সভা

ঢাকা: দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বিমান চলাচলের ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতার বাড়ানোর লক্ষ্যে (কো-অপারেটিভ ডেভেলপমেন্ট অফ অপারেশনাল সেফটি অ্যান্ড কন্টিনউইং আইরবর্তিনেস প্রোগ্র্যাম-সাউথ এশিয়া) কসক্যাপ-এসএর ৩০তম স্টিয়ারিং কমিটির তিন দিনব্যাপী সভা শেষ হলো বৃহস্পতিবার (২৬ জানুয়ারি)।

এবারের সভা ঢাকার লা মেরিডিয়েন হোটেলে অনুষ্ঠিত হয়।

এর আগে ২৪ জানুয়ারি এ সভা শুরু হয়।

সভায় বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলংকার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রতিনিধিদল অংশ নেন।   ভারত ও আফগানিস্তানের প্রতিনিধিদল ভার্চ্যুয়ালি অংশ নেন।

সভায় সদস্য দেশগুলো ছাড়াও ইকাও এশিয়া প্যাসিফিক রিজিওনাল অফিস, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন, ইইউ, ট্রান্সপোট-কানাডা, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, ফ্রান্স, বোয়িং, ইএএসএ, আইএটিএ, আইএফএএলপিএ, বাংলাদেশের বিমান সংস্থাগুলোর প্রতিনিধিরাসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

সভায় কসক্যাপ-এসএর সদস্য দেশগুলোর এভিয়েশন সেক্টরের সুরক্ষার মানবৃদ্ধি, দক্ষিণ এশিয়ার এভিয়েশন খাতের জন্য দক্ষ মানবসম্পদ সৃষ্টি এবং এয়ার স্পেসের দক্ষ ব্যবস্থাপনার ওপর গুরুত্ব আরোপ করা হয়।

একইসঙ্গে এ লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বোয়িং কোম্পানি, এফএএ, ফ্রান্স সিভিল এভিয়েশন, ইউরোপীয় এভিয়েশন সেফটি এজেন্সির প্রতিনিধিরা এক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দেন।

সভায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ইকাও কাউন্সিলের পার্ট-৩ এর সদস্য নির্বাচনের ক্ষেত্রে কসক্যাপ-এসএর সদস্য দেশগুলোর প্রতিনিধিত্ব নিশ্চিত করণের ওপর একটি প্রস্তাবনা উপস্থাপন করেন এবং সদস্য দেশগুলোর প্রতিনিধিরা এ বিষয়ে একমত পোষণ করেন।

এ বিষয়ে ইকাওর সঙ্গে আলোচনা করে ইকাও কাউন্সিলের পার্ট-৩ এর সদস্য নির্বাচনের ক্ষেত্রে এ অঞ্চলের প্রতিনিধিত্ব নিশ্চিত করার বিষয়ে কর্ম-পরিকল্পনা প্রণয়নের প্রস্তাব নেওয়া হয়।

কসক্যাপ-এসএর সভা শেষে বেবিচক চেয়ারম্যান ইকাও এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক মি. তাও মা’র সঙ্গে আগামী ১৫-১৯ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিতব্য ৫৮তম ডিজিসিএ সম্মেলন সুষ্ঠু ও সুন্দরভাবে আয়োজনের বিষয়ে আলোচনায় মিলিত হবেন।

ডিজিসিএ এ অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলন যেখানে সংশ্লিষ্ট দেশগুলোর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান/মহাপরিচালকরা অংশ নেন।

করোনা পরবর্তীকালে প্রথমবারের মতো এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশসমূহ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা সশরীরে এ সম্মেলনে উপস্থিত থাকবেন মর্মে উল্লেখ করা হয়।

আলোচনাকালে আঞ্চলিক পরিচালক ৫৮তম ডিজিসিএ কনফারেন্স আয়োজনে বাংলাদেশকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।  

তিনি এফএএ, বোয়িং এবং ইয়াসার সঙ্গে আলাদাভাবে সভায় মিলিত হন। এফএএ-এর সঙ্গে আলোচনাকালে ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালুর ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য চেয়ারম্যান এফএএর প্রতিনিধিদলকে অনুরোধ করেন।

এ বিষয়ে প্রতিনিধিদল এফএএর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

কসক্যাপ-এসএর ৩০তম স্টিয়ারিং কমিটির সভায় অংশগ্রহণকারী সব দেশ ও সংস্থার প্রতিনিধিরা এ অনুষ্ঠানের সফল আয়োজন, ফলপ্রসূ আলোচনা এবং সর্বোপরি বাংলাদেশের আন্তরিক আতিথেয়তার ভূয়সী প্রশংসা করেন।

আয়োজক হিসেবে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানানোর মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এমকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।