ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘স্মার্ট সিটি হবে ফেনী’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
‘স্মার্ট সিটি হবে ফেনী’

ফেনী: ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্ন দেখছেন স্মার্ট বাংলাদেশের। সেই স্বপ্ন বাস্তবায়ন করতে হবে তৃণমূল থেকে।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যার সেই স্বপ্নের অংশ হিসেবে ফেনী শহরকে স্মার্ট সিটিতে রুপ দেওয়ার জন্য নিরলসভাবে কাজ করছে ফেনী পৌরসভা।

বৃহস্পতিবার (২৬ জানয়ারি) রাতে ফেনীর কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে ডিজিটাল বিজ্ঞাপন সংস্থা পিক্সেল কানেক্টের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।  

প্রধান অতিথির বক্তব্যে ফেনীর পুলিশ সুপার মো. জাকির হাসান বলেন, দিনের ফেনী থেকে রাতের ফেনীকে আরও সুন্দর করে তুলবে এই ডিজিটাল এলইডি ডিসপ্লে। এই ডিসপ্লে স্থাপনের মধ্যদিয়ে ফেনী বাসী যে কোনো জরুরী তথ্য খুব দ্রুত পাবে।  তাছাড়া এই আধুনিক ডিসপ্লে চালু হওয়ার ফলে যত্রতত্র কাগজে বিজ্ঞাপন দেওয়ার প্রবণতা কমে আসবে এতে শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

তরুণ সংগঠক আব্দুস সালামের সঞ্চালনায় ও পিক্সেল কানেক্ট এর ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া রাজুর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানের কর্মকর্তা মো. আমজাদুর রহমান রুবেল।

এ সময় উপস্থিত ছিলেন, ফেনী জেলা জুয়েলারি সমিতির সভাপতি ইসমাইল হোসেন খোকন, ফেনী জেলা রেস্টুরেন্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক শাহাজাদা, পিক্সেল কানেক্ট এর পরিচালক নিজাম উদ্দিন ভূঁইয়া, ফেনী হিয়ারিং এইড সেন্টারের কর্ণধার মোহাম্মদ ইয়াকুব প্রমূখ।  

বিশেষ অতিথির বক্তব্যে পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজি আরও বলেন, পুরো ফেনী শহরের ডিজিটাল বিলবোর্ড স্থাপন করার ফলে একদিকে শহরের সৌন্দর্য বাড়বে অন্যদিকে পৌরসভার রাজস্ব আয় বাড়বে।  

ভৌগোলিকভাবে গুরুত্বপূর্ণ এই শহরে প্রযুক্তির এই সুফল ব্যবহার করে স্থানীয় ও জাতীয় পর্যায়ের ব্যবসার প্রচার-প্রসার ঘটবে।  

তিনি আরও বলেন, এই ডিজিটাল আউটডোর ডিসপ্লে স্থাপনের মাধ্যমে ফেনী স্মার্ট ফেনীতে রুপান্তর হবে।
 
প্রসঙ্গত, প্রাথমিকভাবে শহরের শহীদ শহীদুল্লাহ কায়সার সড়ক, ট্রাংক রোড ও জেল রোডে ২০০টি ডিসপ্লে স্থাপন করছে পিক্সেল কানেক্ট নামে একটি প্রতিষ্ঠান কয়েকজন তরুণ উদ্যোক্তা। পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী এই প্রকল্পটি অনুমোদন করেন ২০২২ সালের জুলাই থেকে পাঁচ বছরের জন্য ফেনী পৌরসভা থেকে অনুমোদন নিয়ে এই ডিসপ্লে স্থাপনের কাজ শুরু করে।

প্রতিষ্ঠানের তরুণ উদ্যোক্তারা দেশের বড় বড় প্রতিষ্ঠানের আদলের যন্ত্রাংশ আমদানি করে সংযোজন করেন। এর ফলে বিশাল অংকের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হয়। এই ডিজিটাল ডিসপ্লে চালু হলে শহরের নান্দনিক সৌন্দর্যের পাশাপাশি নামিদামি প্রতিষ্ঠান আন্তর্জাতিক ফরমেটে তাদের পণ্যের প্রচার করতে পারবে। এর পাশাপাশি পৌরসভার স্থায়ী ও জাতীয় রাজস্বে ভূমিকা রাখবে এই প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এসএইচডি/এসএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।